ভারত দখলকৃত কাশ্মীরে আফগান তালেবানদের স্টিকি বোমা; উদ্বেগে দিল্লি

ইমান২৪.কম: কাশ্মীরের স্বাধীনতাকামী যোদ্ধারা দখলদার ভারতীয় বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করছে ‘স্টিকি বোমা’। এই বোমাটিই উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে দিল্লির।

জানা যায়, আফগানিস্তানে ধ্বংসযজ্ঞ চালিয়েছে এই স্টিকি বোমা। বোমাটি যানবাহনের সঙ্গে সহজেই লাগানো যায় এবং দূর থেকে বিস্ফোরণ ঘটানো যায়।

সম্প্রতি কাশ্মীরে এই বোমার সন্ধান পেয়েছে দখলদার ভারতীয় বাহিনী। ভারতের হিন্দুত্ববাদী বিজেপি সরকারের নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলিশ প্রধান বিজয় কুমার বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এগুলো ছোট আইইডি এবং বেশ শক্তিশালী।

কাশ্মীর উপত্যকায় পুলিশ ও নিরাপত্তা বাহিনীর যানবাহনের চলাচলের পরিমাণ বর্তমানে অনেক বেশি হওয়ায় এটি অবশ্যই নিরাপত্তা পরিস্থিতিকে সঙ্কিত করবে।

ফেব্রুয়ারিতে ১৫টি স্টিকি বোমা উদ্ধার করা হয়েছে। প্রতিবেশী আফগানিস্তানের তালেবান নতুন এই বোমা ব্যবহার করছে এবং তালেবানের কৌশল বলে দাবি করছে দিল্লি।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় এক কর্মকর্তা বলেন, এসব বোমার কোনোটিই কাশ্মীরে তৈরি নয়। এগুলো পাকিস্তান থেকে চোরাই পথে আনা হয়েছে। এগুলোর সব কয়টি ড্রোন ও টানেলের মাধ্যমে পাচার হয়ে এসেছে।

ভারতীয় কর্মকর্তারা বলেন, এই বোমাগুলো উদ্বেগের। কারণ এগুলো সহজেই চুম্বকের মাধ্যম যানবাহনে লাগানো যায়। উপত্যকার ওপর দিয়ে যাতায়াত করা সেনা গাড়ি বহরকে সহজেই লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারবে।

ফেসবুকে লাইক দিন