ভারতে ব্রীজের উপর থেকে নদীতে ফেলা হচ্ছে ‘কোভিডে মৃতের দেহ’

ইমান২৪.কম: ভারতের উত্তর প্রদেশে কোভিডে আক্রান্ত একজনের মৃতদেহ নদীতে ছুড়ে ফেলার একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়ে গেছে।

শুক্রবার বলরামপুর জেলার একটি সেতু থেকে দুই ব্যক্তি ওই মৃতদেহটি রাপ্তি নদীতে ছুড়ে ফেলেন বলে জানিয়েছে আনন্দবাজার। গাড়ি করে সেতু পার হওয়ার সময় কয়েকজন গোটা ঘটনাটি ক্যামেরাবন্দি করেন; তাদের করা ভিডিওটি অনলাইনে এলে কিছুক্ষণের মধ্যেই তা ফেইসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

ভিডিওতে লাশ ছুড়ে ফেলা দু’জনের মধ্যে একজনের গায়ে পিপিই কিট দেখা গেছে। মহামারী মোকাবেলায় উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ প্রশাসনের অব্যবস্থাপনা আগেও ভারতজুড়ে নিত্যনতুন আলোচনার জন্ম দিয়েছে।

গঙ্গায় মৃতদেহ ভেসে আসা এবং নদীর তীরে বালিতে পোঁতা লাশ পাওয়ার ঘটনায় কয়েকসপ্তাহ আগে বিজেপিশাসিত এ রাজ্যটি বিশ্বজুড়ে বিভিন্ন গণমাধ্যমের শিরোনামও হয়েছিল। পরে ভারতের কেন্দ্রীয় সরকার মৃতদেহ যেন নদীতে না ফেলা হয়, তা নিশ্চিত করতে উত্তরের বেশ কয়েকটি রাজ্যকে নির্দেশ দেয়।

নদীর ধারে টহল বাড়াতেও বলে তারা। শুক্রবার সেতু থেকে ফেলে দেওয়া মৃতদেহটি যে একজন কোভিড রোগীরই ছিল তা নিশ্চিত করেছেন বলরামপুরের প্রধান চিকিৎসা কর্মকর্তা ভিবি সিং। “প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে, ওই রোগী গত ২৫ মে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিনদিন পর তার মৃত্যু হয়।

কোভিড-১৯ সংক্রান্ত যাবতীয় নির্দেশনা মেনে তার মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। “আত্মীয়-স্বজনরাই তার মৃতদেহ নদীতে ফেলেছে বলে প্রাথমিক অনুসন্ধানে বের হয়েছে। আমরা মামলা করেছি, কঠোর ব্যবস্থা নেওয়া হবে,” বলেছেন তিনি।

ফেসবুকে লাইক দিন