শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা মাদক আর পর্নোগ্রাফির সঙ্গে যুক্ত হয়ে যাচ্ছে: আসিফ নজরুল

ইমান২৪.কমঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া সরকারের নৈতিক দায়িত্ব।

রবিবার (৩০ মে) সকালে রাজু ভাস্কর্যের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে চলমান আন্দোলনে শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ‘অনেক জায়গা থেকেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে চাপ আছে। কিন্তু ছাত্র সমাজ বা অভিভাবকদের পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো চাপ নেই।’

এ বক্তব্যের সমালোচনা করে বলেন, শিক্ষামন্ত্রীর বক্তব্যে বোঝা যায় যে, কোনো চাপ না দিলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না। এটা কি রাজনৈতিক বিষয় যে চাপ সৃষ্টি করে আদায় করতে হবে? শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া সরকারের নৈতিক দায়িত্ব।

শিক্ষামন্ত্রীর এ ধরনের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। তিনি বলেন, দীর্ঘ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা মাদক আর পর্নোগ্রাফির সঙ্গে যুক্ত হয়ে যাচ্ছে।

তাই অনতিবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে। ঢাবির আইন বিভাগের এই অধ্যাপক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

সীমিত পরিসরে খুলে প্রশাসন চাইলে ভিন্ন পদ্ধতি অনুসরণ করে পরীক্ষা নিতে পারে। কিন্তু ব্যক্তিত্বহীন প্রশাসন শিক্ষামন্ত্রীর কথা মতো বিশ্ববিদ্যালয় বন্ধ রেখেছে।

ফেসবুকে লাইক দিন