ইসরায়েলকে ‘শক্ত সমর্থন’ বাইডেনের, ফিলিস্তিনকে হামলা বন্ধের আহ্বান

ইমান২৪.কম: অবরুদ্ধ গাজায় চলমান সংঘাত ও সহিংসতাকে ‘ইসরায়েলের আত্মরক্ষার অধিকার’ হিসেবে আখ্যা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এরইমধ্যে গতকাল শনিবার তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনে কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, হোয়াইট হাউস জানিয়েছে, ফোনালাপে গাজা থেকে হামাসসহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর রকেট হামলার বিপরীতে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের প্রতি ‘শক্ত সমর্থন’ পুনর্ব্যক্ত করেছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েলে হামাসসহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর হামলার তীব্র নিন্দা জানান এবং উভয়পক্ষের মধ্যে চলমান সংঘাতে শিশুসহ বেসামরিক নাগরিকদের মৃত্যু ও সংবাদমাধ্যমের কার্যালয় ভবন ধ্বংসের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

একইসঙ্গে যেকোনও হামলা থেকে সাংবাদিকদের সুরক্ষিত রাখতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান বাইডেন। মাহমুদ আব্সাসের সঙ্গে ফোনালাপে যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন অংশীদারিত্ব বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন বাইডেন। জেরুজালেমে সব ধর্ম ও বিশ্বাসের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিতে উভয়ে একমত প্রকাশ করেন।

ফোনালাপে ফিলিস্তিন প্রেসিডেন্টকে গাজা থেকে হামাস যে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা চালাচ্ছে, তা বন্ধ করার আহ্বান জানান বাইডেন। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত মেটাতে আজ রবিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে গেল সোমবার (১০ মে) থেকে ইসরায়েলি বিমান হামলায় গাজায় অন্তত ১৪৮ জনের প্রাণহানি হয়েছে। যাদের মধ্যে শিশু রয়েছে ৪১টি। বিপরীতে হামাসের পাল্টা হামলায় ইসরায়েলে ২ শিশুসহ ১০ জন নিহতের খবর পাওয়া গেছে।

ফেসবুকে লাইক দিন