প্রায় দুই মাস পর চালু হলো দূরপাল্লার গণপরিবহন, মানতে হচ্ছে যে সব শর্ত

ইমান২৪.কম: দেশে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় চলমান লকডাউন আগামী ৩০ মে পর্যন্ত বৃদ্ধি করলেও দীর্ঘ ৫০ দিন পর শর্ত সাপেক্ষে খুলে দেয়া হয়েছে সব ধরনের দূরপাল্লার গণপরিবহন। আজ সোমবার (২৪ মে) থেকে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচল শুরু হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, সোমবার সকালে রাজধানীর মহাখালী থেকে ছেড়ে গেছে অনেকগুলো বাস। টাঙ্গাইলের উদ্দেশে ছেড়ে যাওয়া সাদমান নামে এক যাত্রী বলেন, অনেকদিন ঢাকায় ছিলাম। ব্যস্ততার কারণে যেতে পারেনি। এছাড়া বাসও বন্ধ ছিল। তাই এখন বাড়ি যাচ্ছি। বাস স্বাস্থ্যবিধি মেনেই চলছে।

সায়েদাবাদে পরিবহন শ্রমিক আল আমিন বলেন, এতোদিন দূরপাল্লার বাস না চলায় আমাদের প্রায় না খেয়ে থাকতে হয়েছে। তাই, ঈদের সময় আনন্দ ছিল না। আজ বাস চলাচলে মনে হচ্ছে, আমাদের মাঝে ঈদ চলে আসছে। আমরা পরিবহন শ্রমিকরা অনেক খুশি। বাসের চাকা ঘোরা মানেই হচ্ছে আমাদের ঈদ।

গতকাল রোববার (২৩ মে) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এ সংক্রান্ত জরুরি একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যাতে বলা হয়েছে-

১. কোনোভাবেই সংশ্লিষ্ট মোটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লেখিত মোট আসন সংখ্যার অর্ধেকের (৫০ ভাগ) বেশি যাত্রী বহন করা যাবে না।

২. কোনোভাবেই সমন্বয়কৃত ভাড়ার (বিদ্যমান ভাড়ার ৬০ ভাগ বৃদ্ধি) অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না।

৩. ট্রিপের (যাত্রা) শুরু ও শেষে জীবাণুনাশক দিয়ে গাড়ি জীবাণুমুক্ত করতে হবে।

৪. পরিবহন সংশ্লিষ্ট মোটরযান চালক, অন্যান্য শ্রমিক কর্মচারী ও যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করতে হবে।

ফেসবুকে লাইক দিন