লন্ডভন্ড রোহিঙ্গা শিবির, শিশুসহ ২ মরদেহ উদ্ধার

ইমান২৪.কম: উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনের লেলিহান শিখায় অন্তত সহস্রাধিক ঘর ভস্মিভূত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

খবর পেয়ে দমকল বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে রাত ৮টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছিল। তবে এখন পর্যন্ত আগুনে পুড়ে যাওয়া শিশুসহ ২টি মরদেহ উদ্ধার করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সোমবার (২২ মার্চ) বিকেল পৌনে চারটার দিকে বালুখালী ক্যাম্প ৮-ই, ডব্লিউতে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বাতাসের গতি বেশি হওয়ায় আগুন ৮-ই ও ডাব্লিউ ব্লক ছাড়িয়ে দ্রুত ৯ এবং ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পেও ছড়িয়ে পড়ে।

সন্ধ্যা ৭টা পর্যন্ত আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ফায়ার সার্ভিসের সদস্য এবং স্থানীয়রাও। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে কেউ কিছু বলতে পারছে না। প্রাণহানি এড়াতে বিভিন্ন ব্লক থেকে পরিবারের সদস্যদের নিয়ে রোহিঙ্গারা দ্রুত সরে যায়।

আগুনের ভয়াবহতা ছড়িয়ে পড়ার সাথে সাথে জীবন বাঁচাতে দিকবেদিক ছুটোছুটি করতে থাকে রোহিঙ্গা আবাল-বৃদ্ধ-বণিতা। এ ঘটনায় শিশু ও বয়োবৃদ্ধসহ অসংখ্য রোহিঙ্গা নিখোঁজ থাকতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন প্রাণ নিয়ে পালানো রোহিঙ্গারা।

ক্যাম্পে কাজ করা এনজিওদের সমন্বয়কারি সংস্থা ‘ইন্টার সেক্টর কো-অর্ডিনেটর গ্রুপ (আইএসসিজি)’র ন্যাশনাল কমিউনিকেশন এন্ড পাবলিক ইনফরমেশন অফিসার সৈয়দ মো. তাহফিম রোহিঙ্গাদের বরাত দিয়ে জানান, বিকেল পৌনে চারটার দিকে বালুখালী ৮ই ক্যাম্পে আগুন লাগে।

তা দ্রুত ৮ ডাব্লিউ ক্যাম্পে ছড়ায়। বাতাসের বেগে তা ছড়িয়ে পড়ে পার্শবর্তী ৯ ও ১০ নম্বর ক্যাম্পে। স্থানীয়রা আগুন নেবাতে ঘটনাস্থলে গেলেও তাপের তীব্রতায় কাছাকাছি যাওয়া সম্ভব হয়নি।

ফেসবুকে লাইক দিন