৯ বছরে অনার্স পাস করলেন সাদ্দাম

ইমান২৪.কম: ৯ বছর পরে হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স ডিগ্রি অর্জন করলেন আইন বিভাগের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

সোমবার (৯ নভেম্বর) বিভাগের পক্ষ থেকে প্রকাশিত ফলাফল অনুযায়ী তিনি দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছেন। ছয় বছরের মধ্যে চার বছর মেয়াদী অনার্স শেষ করার নিয়ম থাকলেও সাদ্দাম হোসেনের ক্ষেত্রে ব্যতিক্রম ঘটেছে।

এ ব্যাপারে সাদ্দাম হোসেন গণমাধ্যমকে বলেন, পাস করেছি। শিক্ষক, সহপাঠী সবাইকে ধন্যবাদ। বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী, ছয় বছরের মধ্যে চার বছর মেয়াদী স্নাতক (অনার্স) শেষ করতে হয়।

যদিও এই নিয়মের ব্যত্যয় ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের ক্ষেত্রে। তিনি ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করছেন।

জানা যায়, সাদ্দাম হোসেন ২০১১-১২ সেশনে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন। প্রথম বর্ষ পার হতে তিনি তিন বছর সময় নেন। ২০১২, ২০১৩ ও ২০১৪ সালের প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষায় তিনি অকৃতকার্য হন।

চতুর্থবারের প্রচেষ্টায় ২০১৫ সালে তিনি প্রথম বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ২০১৬ সালের দ্বিতীয় বর্ষের ফাইনাল পরীক্ষা পাস করতে পারেননি সাদ্দাম হোসেন। ২০১৭ সালের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হন।

এরপর ২০১৮ সালে তৃতীয় বর্ষে পদার্পণ করেন সাদ্দাম। সেই পরীক্ষায়ও অকৃতকার্য হন সাদ্দাম। সর্বোপরি এই ছাত্রনেতা গত সাত বছরে পাঁচবার ফাইনাল পরীক্ষায় ফেল করেন। তবে অনুষদের ডিনের বিশেষ ব্যবস্থার মাধ্যমে সাদ্দাম হোসেন স্নাতক শেষ করেন। স্নাতকে তাঁর ফলাফল প্রকাশিত হলে তিনি ২.৭১ পান বলে জানা যায়।

ফেসবুকে লাইক দিন