৬ বছর ধরে বন্ধ আছে মিয়ানমারের ৮ টি মসজিদ

ইমান২৪.কম: মিয়ানমার সরকার ৬ বছর ধরে ৮টি মসজিদ বন্ধ করে রেখেছে। গত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং হেলইং ইয়াঙ্গুনে একটি মসজিদ পরিদর্শন করতে গেলে স্থানীয় মুসলমানরা মসজিদগুলো খুলে দেয়ার আবেদন জানান।

সম্প্রতি নিজেদের ভাবমূর্তি উদ্ধারের অংশ হিসেবে বিভিন্ন ধর্মের জনগণের সঙ্গে সাক্ষাৎ শুরু করেছেন দেশটির সেনাপ্রধান।

সে সাক্ষাতেই মুসলিমরা ছয় বছর আগে বন্ধ করে দেয়া ইয়াঙ্গুনের ৮টি মসজিদ পুনরায় চালুর অনুমতি চান। এছাড়াও আঞ্চলিক মুসলিম দায়িত্বশীলরা দেশটির স্টেট কাউন্সিলর অফিস, কমান্ডার-ইন-চিফ অফিস এবং সংস্কৃতি ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে মেকটিলা ও ইয়ামেথিন জনপদের ৮টি মসজিদ পুনরায় খুলে দেয়ার জন্য চিঠি দিয়েছেন।

সেখানকার মুসলমানরা সেনাপ্রধানের যোগাযোগের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। তারা বলেন, আমরা সেনাপ্রধানের সাক্ষাতের উদ্দেশ্য কী তা জানি না।

তবে মসজিদ খুলে দেয়ার আবেদন সম্পর্কে সংস্কৃতি ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র ইউ সান উইন জানিয়েছেন, তারা এখনও এ ধরনের কোনো চিঠিটি পাননি।

এদিকে মিয়ানমারের ইসলামিক কাউন্সিলের চেয়ারম্যান ইউ মং মং বলেন, জেনারেল মিন ১২ সেপ্টেম্বর মসজিদে চাল, তেল, ডাল ও অর্থ দিতে গিয়েছিলেন।

তখন তার কাছে মসজিদগুলো খুলে দেওয়ার অনুরোধ জানিয়েছি আমরা। উল্লেখ্য, ২০১৪ সালে মিয়ানমারের মান্ডলে তীব্র সাম্প্রদায়িক সহিংসতার মধ্যে মেকটিলা ও ইয়ামেথিন জনপদের মসজিদগুলো বন্ধ করে দেয়া হয়।

তবে এখন উত্তেজনা প্রশমিত হওয়ায় জেনারেল মিন অং হেলইং গত মাস থেকে হিন্দু, মুসলিম, খ্রিষ্টানসহ অন্যান্য অবৌদ্ধ ধর্মাবলম্বীদের সঙ্গে সাক্ষাৎ করতে সফর শুরু করেন।

ফেসবুকে লাইক দিন