১০ লাখ নেকি অর্জন ও ১০ লাখ গুনাহ মাফের দোয়াঃ জেনে নিন

মহান আল্লাহ তা’য়ালা বান্দার প্রতি অতি দয়ালু এবং অনুগ্রহশীল। বান্দা যেনো ছোট্ট এই দুনিয়ার সামান্ন সময়ের জিন্দেগী থেকে অনন্ত কালের জিন্দেগীর জন্য বিশাল জান্নাত ও অসীম নাজ-নেয়ামত কামাই করে নিয়ে যেতে পারে, সেই জন্য মহান আল্লাহ তা’য়ালা বান্দাকে ছোট ছোট আমলে বেশি নেকি দান করেন। মানুষ একটু চেষ্টা করলেই অনেক নেকি হাসিল করতে পারে। পেতে পারে মহান আল্লাহ তা’য়ালার পক্ষ থেকে জান্নাতের সুসংবাদ।

আমাদেরকে দিনের অনেক সময় বিভিন্ন প্রয়োজনে বাজারে, শপিং মলে সময় দিতে হয়। বাজার হচ্ছে গাফিলতি, ঔদাসীন্যের জায়গা, যেখানে মানুষ আল্লাহকে ভুলে যায়, দুনিয়া নিয়ে মগ্ন হয়ে পড়ে। এছাড়া সেখানে খারাপ লোক বেশি জমা হয় যারা মিথ্যা, প্রতারণা, নারীদেরকে উত্যক্ত করা, খারাপ পুরুষ বা মহিলাদের সাথে দেখা করা, গান-বাজনা ইত্যাদি নানাবিধ হারাম কাজ বেশি সংগঠিত হয়। একারণে আল্লাহর কাছে সবচাইতে ঘৃণিত জায়গা হচ্ছে বাজার।

আর একারণেই সেখানে আল্লাহর যিকিরের জন্যে, আল্লাহর বড়ত্ব প্রকাশের জন্যে একটি দোয়া আছে যে দোয়াটি বাজারে গিয়ে পড়লে ১০ লক্ষ নেকি পাওয়া যায় ও ১০ লাখ গুনাহ মাফ হয়।

হাদিসে আছেঃ হজরত সালিম ইবনু আবদুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু হতে তাঁর পিতা ও দাদার সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি বাজারে প্রবেশের সময় এ দোআ পড়বে, আল্লাহ তাআলা ঐ ব্যক্তির আমল নামায় ১০ লাখ নেকি লিখে দেন এবং দশ লাখ গোনাহ মাফ করে দেন। আর ঐ ব্যক্তির জন্য জান্নাতে একটি প্রাসাদ তৈরি করেন।  মুসতাদরেকে হাকিমের বর্ণনায় দশ লাখ মর্যাদা বুলন্দ করা হবে বলে উল্লেখ করেছেন।      -(ইবনে মাজাহ, তিরমিযী, মুস্তাদরেকে হাকিম)

দুয়াটা হচ্ছে – 
لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ، لَهُ الْمُلْكُ، وَلَهُ الْحَمْدُ، يُحْيِي وَيُمِيتُ، وَهُوَ حَيٌّ لاِ يَمُوتُ، بِيَدِهِ الْخَيْرُ، وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ
উচ্চারণঃ লা ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ্‌দাহু লা শারীকালাহ; লাহুল-মুলকু ওয়ালাহুল হামদু ইয়ুহঈ ওয়াইয়ুমীত; ওয়াহুয়া হায়্যুল-লা ইয়ামূত; বিয়াদিহিল খাইরু ওয়া হুওয়া আ’লা কুল্লি শাই’ইন ক্বাদীর।
অর্থঃ একমাত্র আল্লাহ ছাড়া কোনো সত্য উপাস্য নেই, তাঁর কোনো শরিক নেই, রাজত্ব তাঁরই, প্রশংসা মাত্রই তাঁর। তিনিই জীবন দান করেন এবং তিনিই মৃত্যু দান করেন। আর তিনি চিরঞ্জীব, তার মৃত্যু নেই। সকল প্রকার কল্যাণ তাঁর হাতে নিহিত। তিনি সব কিছুর উপর ক্ষমতাবান।
-(তিরমিযীঃ ৩৪২৮; ইবন মাজাহঃ ৩৮৬০; হাকেম ১/৫৩৮)

আরো ইসলামী বিষয়ে জানতে আমাদের সাইট নিয়মিত ভিজিট করুন– www.iman24.com

ফেসবুকে লাইক দিন