হোয়াইট হাউসে ‌‘ঈদ ডিনার’ বয়কটের আহ্বান মুসলিমদের

ইমান২৪.কম: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় রোববার রাতে হোয়াইট হাউসে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে এক নৈশভোজের আয়োজন করেছেন। সেখানে মুসলিম সংগঠনসহ বিভিন্ন লোকজনকে আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু ওই নৈশভোজ বয়কটের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন নামে বিচারকদের একটি সংস্থা।

মূলত ইসরায়েলের প্রতি বাইডেনের ক্রমাগত সমর্থনের কারণেই মুসলিম দলগুলো তার প্রতি ক্ষুব্ধ। বাইডেনের নৈশভোজ বাদ দিয়ে বরং ‘ফিলিস্তিনিদের সঙ্গে ঈদ’ নামে অন্য একটি অনুষ্ঠানের আয়োজন করেছে সংস্থাটি।

সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সে সময় ইসরায়েলের পক্ষে জোরালো সমর্থন ব্যক্ত করেন এই মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে তিনি গাজায় নির্বিচারে বোমা হামলা বন্ধ করতে বলেন।

এর আগে নেতানিয়াহুর সঙ্গে ফোনে আলাপকালে ইসরায়েলের প্রতি তিনি সমর্থন জানিয়েছেন। তার এমন অবস্থানের কারণেই বিভিন্ন মুসলিম সংগঠন হোয়াইট হাউসে নৈশভোজে অংশ গ্রহণ করবে না বলে জানিয়ে দিয়েছে।

বিচারকদের ওই সংস্থাটি বলছে, সাম্প্রতিক সময়ে দেয়া প্রেসিডেন্ট বাইডেন, হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিড প্রাইসের বিভিন্ন বিবৃতিতে পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের জাতিগত নির্মূলকরণের ঘটনা, রমজানে আল আকসা মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর ইসরায়েলিদের আগ্রাসন এবং গাজার সাম্প্রতিক হামলায় শত শত ফিলিস্তিনির মৃত্যুর ঘটনাকে সম্পূর্ণ উপেক্ষা করা হয়েছে।

তারা বলছে, ‘আমাদের ফিলিস্তিনি ভাই-বোনদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিশ্বজুড়ে সব মুসলিমদের জোট হয়ে আমরা মুসলিম কমিউনিটিকে হোয়াইট হাউসে নৈশভোজ বয়কট করার আহ্বান জানাচ্ছি।’ এর আগে কাউন্সিল ফর ইসলামিক রিলেশন্সও হোয়াইট হাউসে ঈদ আয়োজনে অংশ নেবে না বলে জানিয়েছে।

এদিকে গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেন, ‘যতদিন প্রয়োজন ততদিন গাজায় হামলা চলবে এবং যতটা সম্ভব বেসামরিক ব্যক্তিদের হতাহত এড়ানো হবে।’

সাতদিন ধরে গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন চলছেই। রোববার (১৬ মে) সকালের দিকেও বিমান হামলা চালিয়েছি ইসরায়েলি বাহিনী। এতে নতুন করে আরও চার ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামলায় এখন পর্যন্ত ১৪৯ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

ফেসবুকে লাইক দিন