হটাৎ মাহাথিরের ওপর ক্ষেপেছেন ভারতীয়রা

ইমান২৪.কম: জম্মু ও কাশ্মীরকে ‘অধিকৃত ও আক্রান্ত’ অঞ্চল আখ্যায়িত করায় এবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ওপর বেশ ক্ষেপেছেন ভারতীয় সামাজিকমাধ্যম ব্যবহারকারীরা।

মালয়েশিয়ার পণ্য ও পর্যটন বর্জনের আহ্বান জানিয়েছেন তারা। তুরস্ক ও চীনের মতো জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে মাহাথির মোহাম্মদ পরোক্ষভাবে ভারত কাশ্মীরে আ’ক্রমণ ও দখলদারিত্ব চালাচ্ছে বলে অ’ভিযোগ করেন।

তার এই অ’ভিযোগের পর ভারতী’য়রা সামা’জিকমাধ্যমে কঠোর মনোভাব দেখিয়েছেন। তারা টুইটারে ‘বয়কট মালয়েশিয়া’ প্রচারে নেমেছেন।

এছাড়া মালয়েশিয়ার বিরুদ্ধে আরও পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন বেশ কয়েকজন সামাজি’কমাধ্যমের তৎপর ভারতীয়। তারা মুসলিম দেশটির বিরুদ্ধে বাণিজ্য নিষেধা’জ্ঞারও আহ্বান জানিয়েছেন।

আরো পড়ুন>> অক্টোবর মাস ইলিশের প্রজনন মৌসুম। সারা বছর ডিম ছাড়লেও সাধারণত ৮০ শতাংশ মা ইলিশ বছরের এ সময়েই ডিম ছাড়ে। সে জন্য প্রতিবছর এই মাসে ‘মা ইলিশ সংরক্ষণে’ নির্দিষ্ট সময় পর্যন্ত ইলিশ মাছ ধরা বন্ধ রাখে প্রশাসন।

ইলিশের প্রজনন নিশ্চিত করতে ইতোমধ্যেই চলতি মাসের ৯ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত মোট ২২ দিন ইলিশ মাছ ধরা বন্ধ ঘোষণা করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

জানা গেছে, অক্টোবর মাসের প্রজনন মৌসুমে মিঠা পানিতে মা ইলিশ ডিম ছাড়ে। তাই আশ্বিনের পূর্ণিমার চার দিন আগে এবং পূর্ণিমার পর ১৮ দিন মোট ২২ দিন দেশের উপকূলীয় অঞ্চল,

নদীর মোহনাসহ যেসব জেলা ও নদীতে ইলিশ পাওয়া যায়, সেখানে মাছ ধরা নিষিদ্ধ করা হয়ে থাকে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মা ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে এবার দেশের ৩৫টি জেলার ১৪৭টি উপজেলার বিভিন্ন পয়েন্টে ইলিশের আহরণ, পরিবহন

ফেসবুকে লাইক দিন