স্কুলের পৌরনীতি বইয়ে জামায়াতের পরিচয় থাকায় শাহরিয়ার কবিরসহ ২১জনের বিবৃতি

ইমান২৪.কম: স্কুলের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের পৌরনীতি ও নাগরিকতা পাঠ্যবইয়ে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের পরিচয় পর্বে জামায়াতে ইসলামির পরিচয়ে অসঙ্গতির কথা উল্লেখ করে তা অনতিবিলম্বে সংশোধন করার দাবি জানিয়েছেন শাহরিয়ার কবিরসহ দেশের ২১ ‘সুশীল’ নাগরিক।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ দাবি জানান। বিবৃতিদাতারা হলেন–আবদুল গাফফার চৌধুরী, হাসান আজিজুল হক, অনুপম সেন, শামসুজ্জামান খান, রামেন্দু মজুমদার, ডা. সারোয়ার আলী,

ফেরদৌসী মজুমদার, আবদুস সেলিম, মামুনুর রশীদ, মফিদুল হক, শফি আহমেদ, নাসির উদ্দীন ইউসুফ, মুনতাসীর মামুন, শাহরিয়ার কবীর, সারা যাকের, লাকী ইনাম, গোলাম কুদ্দুছ, শিমূল ইউসুফ,

মুহাম্মদ সামাদ, হাসান আরিফ ও নির্মলেন্দু গুণ। তারা জানান, দেশের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের পৌরনীতি ও নাগরিকতা পাঠ্যবইয়ে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের পরিচয় পর্বে গুরুতর অসঙ্গতি আমাদের দৃষ্টিগোচর হয়েছে।

রাজনৈতিক দলের পরিচিতিতে যুদ্ধাপরাধী রাজনৈতিক দল “বাংলাদেশ জামায়াত ইসলামী”কে রাজনৈতিক দল হিসেবে উপস্থাপন করা হয়েছে। কিন্তু, ১৯৭১ এর মুক্তিযুদ্ধে দলটির ঘৃণিত মানবতাবিরোধী অপরাধের কোন উল্লেখ নেই।

এদিকে বইয়ের সম্পাদকমণ্ডলীর একজন অধ্যাপক হারুন-অর-রশিদ গণমাধ্যমকে বলেন, ‘যারা আজ বিবৃতি দিলেন, এত বছর তারা কোথায় ছিলেন, এর আগে তারা এ বিষয়টি নিয়ে সোচ্চার হলেন না কেন? এই বই তো ২০১২ সাল থেকে আছে, তারা ২০২১ সালে এসে এ কথা বললেন কেন? সঠিক সময়ে কি তারাও তাদের দায়িত্ব পালন করেছেন?’ ‘তবে বিবৃতিদাতাদের আমি ধন্যবাদ জানাই’, বলেন তিনি।

ফেসবুকে লাইক দিন