সিসির মত লোকের সঙ্গে আমি কখনোই কথা বলতে চাই না : এরদোগান

ইমান২৪.কম: মিশরে সম্প্রতি নয় জনের মৃত্যুদন্ড কার্যকর হওয়ার ঘটনায় দেশটির প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ আল-সিসির কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান।

এরদোগান বলেন, ‘তার (সিসির) মতো মানুষের’ সঙ্গে তিনি আলোচনা করতে চান না। সম্প্রতি তারা নয়জন তরুণকে হত্যা করেছে। এ ধরনের ঘটনাকে আমরা মেনে নিতে পারি না।’

শনিবার তুরস্কের টিভি চ্যানেল সিএনএন-তুর্ক ও কানাল ডি-কে এসব কথা বলেন। খবর এএফপি।

তিনি বলেন, ‘এখন আমি জবাব দিচ্ছি, কেন তাইপ এরদোগান সিসি’র সাথে আলোচনায় বসে না। অনেক মধ্যস্থতাকারী এসেছেন। কিন্তু আমি তার মতো মানুষের সাথে কখনোই আলোচনায় বসব না।’

২০১৫ সালে মিশরের প্রসিকিউটর জেনারেলকে হত্যার জন্য মৃত্যুদন্ড প্রাপ্ত নয় জনের রায় বুধবার কার্যকর করা হয়।

এরদোগান বলেন, ‘অবশ্যই আমরা বলছি যে এটা বিচারিক সিদ্ধান্ত। কিন্তু সেখানকার বিচার ব্যবস্থা ও নির্বাচন সবকিছুই অর্থহীন। মিশরে স্বৈরতন্ত্র ব্যবস্থা এমনকি একতান্ত্রিকতা চলছে।’

২০১৩ সালে সিসির নেতৃত্বে মিশরের সামরিক বাহিনী তৎকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উচ্ছেদ করার পর থেকে কায়রো ও আঙ্কারার মধ্যে কার্যত কোন সম্পর্ক নেই। মুরসি এরদোগানের ঘনিষ্ঠ মিত্র ছিলেন।

এরদোগান বলেন, ‘প্রথমে সিসিকে সাধারণ ক্ষমা ঘোষণা করে সকল রাজনৈতিক বন্দিকে মুক্তি দিতে হবে। যতক্ষণ সিসি এটা না করবেন, আমরা তার সঙ্গে আলোচনায় বসতে পারব না।’

আরও পড়ুন:  পাক-ভারত সীমান্তে গোলাগুলি : মর্টার শেল ও ভারী গোলাবর্ষণ

চুপ করে বসে থাকবো না, পাল্টা হামলা চালাব: ইমরান খান

যেভাবে অগ্নিকাণ্ডের সূত্রপাত চকবাজারে, দেখুন সিসি ক্যামেরার ভিডিও ফুটেজে

৫০টি পারমাণবিক বোমা একসঙ্গে মারতে হবে: পারভেজ মোশাররফ

ভারতে বিমান বাহিনীর ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩ শতাধিক গাড়ি পুড়ে ছাই

যুদ্ধক্ষেত্রে ভারতকে উপযুক্ত জবাব দেবে পাক সেনাবাহিনী: জেনারেল আসিফ গফুর

৫০টি পারমাণবিক বোমা একসঙ্গে মারতে হবে: পারভেজ মোশাররফ

৫০টি পারমাণবিক বোমা একসঙ্গে মারতে হবে: পারভেজ মোশাররফ

ইমান২৪.কম: পাকিস্তান-ভারত সম্ভাব্য পারমাণবিক যুদ্ধের কৌশল বাতলে দিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জেনারেল পারভেজ মোশাররফ। তার মতে, ভারতকে জবাব দেয়ার সুযোগ না দিতে ৫০টি পারমানবিক বোমা একসঙ্গে মারা উচিত পাকিস্তানের। খবর পাকিস্তানি সংবাদ মাধ্যম ডন’র।

পারভেজ মোশাররফ বলেন, ‘পাকিস্তান যদি একটি পারমানবিক বোমা ছুড়ে জবাবে ২০টি পারমানবিক বোমা ছুড়বে ভারত। সুতরাং আমাদের উচিত শুরুতেই ৫০টি পারমানবিক বোমা নিক্ষেপ করা। যাতে ভারত ২০টি মারার সুযোগ না পায়।’

তবে ভারত-পাকিস্তানের মধ্যে পারমানবিক যুদ্ধ হওয়া উচিত নয় বলেও মন্তব্য করেছেন বর্তমানে আরব-আমিরাতে নির্বাসনে থাকা পারভেজ মোশাররফ। শুক্রবার সেখানে সংবাদ সম্মেলন করে তিনি জানান, পরিস্থিতি অনুকূল মনে হওয়ায় দ্রুত পাকিস্তানে ফিরবেন। অর্ধেক পাকিস্তানি মন্ত্রী তার পক্ষে রয়েছেন।

পাকিস্তানকে ইসরায়েলের সঙ্গে সুসম্পর্ক রাখার পরামর্শ দেন সাবেক এই সেনাপ্রধান। তার মতে, ইহুদিদের গণমাধ্যম লবি খুবই শক্তিশালী। এর সুফল পাচ্ছে ভারত।

কাশ্মীরে গাড়ি বোমা হামলায় ভারতের ৪৯ জন সেনা নিহত হওয়ার পর সপ্তাহ পার হতেই পারমানবিক হামলার কৌশল নিয়ে কথা বললেন জেনারেল মোশাররফ। ওই হামলার দায় স্বীকার করেছে পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ।

হামলার পর ভারত আন্তর্জাতিক মহল থেকে পাকিস্তানের ওপর চাপ সৃষ্টি করতে থাকে। তবে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে ইমরান খান বলেন, ভারত কোনও আক্রমণ চালালে তা প্রতিহত করবে পাকিস্তান।

পাকিস্তান শান্তিপ্রিয় কিন্তু ভীত না, যেকোনো আগ্রাসনের কঠোর জবাব দেয়া হবে: পাক সেনাপ্রধান

পাকিস্তান শান্তিপ্রিয় কিন্তু ভীত না, যেকোনো আগ্রাসনের কঠোর জবাব দেয়া হবে: পাক সেনাপ্রধান

ইমান২৪.কম: পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বলেছেন, যদিও পাকিস্তান শান্তিপ্রিয় জাতি কিন্তু কোনো আগ্রাসনের হুমকির মুখে ভীত হবে না বরং যেকোনো আগ্রাসনের কঠোর জবাব দেবে।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সীমান্তে নিয়ন্ত্রণ রেখা পরিদর্শনের পর জেনারেল বাজওয়া একথা বলেন। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর এক বিবৃতির মাধ্যমে জেনারেল বাজওয়ার বক্তব্য তুলে ধরেছে।

কাশ্মিরের পুলওয়ামা জেলায় সন্ত্রাসী হামলার পর ভারত যখন পাকিস্তানে হামলার হুমকি দিচ্ছে তখন পাক সেনাপ্রধান এসব কথা বললেন। নিয়ন্ত্রণ রেখা পরিদর্শনের সময় পাক সেনাদের যুদ্ধ প্রস্তুতিও পর্যালোচনা করেন তিনি।

এর আগে আইএসপিআর’র মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক প্রেস ব্রিফিংয়ে বলেন, পাকিস্তান কারো সঙ্গে যুদ্ধ চায় না তবে কেউ হামলা করলে জবাব দিতে দ্বিধা করবে না। তার দেশের সেনারা ভারতীয় হামলা মোকাবেলা করতে সম্পূর্ণভাবে প্রস্তুত বলেও তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান তার দেশের সেনাদের ভারতীয় হামলার জবাব দেয়ার কর্তৃত্ব দিয়েছেন।

ফেসবুকে লাইক দিন