সিলিন্ডার বিস্ফোরিত হয়েছে, কেমিকেল ছিল না: শিল্পমন্ত্রী

ইমান২৪.কম: চকবাজার ট্র্যাজেডির বিষয়ে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, ‘আজকের যে ঘটনা এটা সম্পূর্ণ ভিন্ন ঘটনা। কেমিকেল আর এটা কিন্তু একভাবে দেখবেন না। এটা দুর্ঘটনা। এখানে গ্যাস সিলিন্ডার ব্রাস্ট হয়েছে।’ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইউনিট পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘আমি সরেজমিনে প্রত্যেকটি জায়গাতে দেখে এসেছি। আমরা মর্মাহত এবং সরকার দুঃখিত। এ জন্য আমরা আসছি বার্ন ইউনিটের আসলাম, মর্গে আছে অনেকে সবাইকে দেখলাম। আমরা তো বলেছি যে কোনো দুর্ঘটনার ক্ষেত্রে সরকার সবসময় পাশে থাকবে। কিন্তু আমার শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে রিলেটেড কি না আমি সেটা খুঁজে দেখব। এটাকে দেখেছি আমি যেটা আমাদের সরকারের সঙ্গে সম্পৃক্ত অবশ্যই।’ মাহমুদ হুমায়ুন বলেন, ‘নিমতলির ঘটনা পরে স্বাভাবিকভাবে আমরা বসে থাকিনি।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি কমিটি হয়েছে ইতিমধ্যেই। বাজেট ইতিমধ্যে অনুমোদন হয়েছে। আপনারা জানেন খুব ভালো করেই।’ দুর্ঘটনাস্থল প্রসঙ্গে তিনি বলেন, ‘প্লাস্টিকের তেমন কিছু ছিল না। প্লাস্টিকের জন্যেও আমরা এরইমধ্যে একটা শিল্পনগরী গড়ে দিয়েছি। আমরা প্রক্রিয়া শেষ এখানে আমরা প্লট ও বরাদ্ধ করছি সেখানে।

এখানে যেটা ছিল, তাৎক্ষণিকভাবে তা খুব দুঃখজনক ঘটনা। অনেকগুলো সিলিন্ডার একসঙ্গে ছিল। একটার পর আরেকটা হয়ে গেছে। আমি বাহনটাকে দেখে এসেছি নিজেই। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এটা মোকাবিলা করছি।’ কারণ অনুসন্ধানে ১২ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, আগুন কীভাবে, কোথা থেকে এলো তা খতিয়ে দেখা হবে। আমি নিজেও চোখে দেখে আসলাম। কাজেই আপনারা খুব দ্রুতই ফলাফল পেয়ে যাবেন। তদন্ত থেমে থাকবে না, তদন্ত হবে।’

আরও পড়ুন: আশপাশে সব পুড়ে ছাই : অলৌকিক ভাবে অক্ষত মসজিদ

চকবাজার অগ্নিকাণ্ড: সবই পুড়ল, রইল শুধু ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’

ফেসবুকে লাইক দিন