সিরিয়ায় মাইন বোমা বিস্ফোরিত হয়ে ২৪ শ্রমিকের মৃত্যু

ইমান২৪.কম: সিরিয়ার হামা প্রদেশে দেশটির সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পুতে রাখা মাইন বোমা বিস্ফোরিত হয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ২৪ শ্রমিক। এতে গুরুতর আহত হয়েছেন আরও কমপক্ষে বেশ কিছু বেসামরিক। উদ্ধার কর্মকর্তাদের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই মাইন বিস্ফোরণে শ্রমিক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে লন্ডন ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, রবিবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে প্রদেশটির সালামিয়েহের কেন্দ্রীয় শহরের কাছ দিয়ে শ্রমিকরা কাজে যাওয়ার সময় আচমকা এই বোমাটি বিস্ফোরিত হয়। মূলত এতেই এ হতাহতের ঘটনা ঘটে। এদিকে প্রাদেশিক সরকারের কর্মকর্তারা বলেন, এলাকাটি আইএস জঙ্গিদের নিয়ন্ত্রণে থাকাকালীন সময়েই তারা এই মাইন বোমাগুলো সেখানে পুতে রাখা হয়েছিল।

পরে কৃষি কাজে নিয়োজিত শ্রমিকদের গাড়িটি সেখান দিয়ে যাওয়ার সময় পুতে রাখা মাইনে আঘাত করলে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। অপরদিকে এই মাইন বিস্ফোরণে আহত এক কৃষি শ্রমিক বলেন, ‘আমরা এদিন সকালে এই এলাকা দিয়ে যাচ্ছিলাম। তখন আচমকা এক বোমাটি বিস্ফোরণ হয়।

আর এতেই আমাদের সঙ্গে থাকা অনেক লোকের মৃত্যু হয়।’ উল্লেখ্য, সিরিয়া এবং পার্শ্ববর্তী ইরাকের প্রায় সবকয়টি এলাকাতেই এতদিন আইএস জঙ্গিদের আধিপত্য ছিল।

মূলত সেখান থেকে তারা চলে গেলেও তাদের রেখে যাওয়া সব বোমা ও ফাঁদগুলো এখনো সেখানেই রয়ে গেছে। আর যা এখনো সম্পূর্ণভাবে পরিষ্কার করা সম্ভব হয়নি। এর আগে চলতি বছরের গত ৮ ফেব্রুয়ারি আইএস সদস্যদের পুতে রাখা অপর একটি মাইন বোমা বিস্ফোরিত হয়ে অন্তত সাত বেসামরিকের মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন: কাদিয়ানীদের রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণার দাবিতে 

বাংলাদেশের বিমান ছিনতাইয়ের চেষ্টা : বিমানের ডানা বেয়ে নেমে 

ফেসবুকে লাইক দিন