সামনের সপ্তাহে সৌদি আরব যাচ্ছেন পাকিস্তান সেনাবাহিনী প্রধান

ইমান২৪.কম: আগামী সপ্তাহে পাকিস্তানের সেনাবাহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া সৌদি আরব সফরে যাবেন। সফরকালে তিনি দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন সালমানসহ রাজকীয় নেতৃবৃন্দের সঙ্গে গভীর ও ব্যাপকভিত্তিক আলোচনা করবেন।

দক্ষিণ এশিয়া অঞ্চলের সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষাপটে এই সফরের বিশেষ গুরুত্ব রয়েছে। সোমবার (১০ আগস্ট) পাকিস্তানে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এডমিরাল নাওয়াফ সাইদ আল-মালকি সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাত করেন এবং দুই ভ্রাতৃপ্রতীম দেশের পারস্পরিক স্বার্থ নিয়ে কথা বলেন।

বৈঠকে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়, আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি ও দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক নিয়ে আলোচনা হয় বলে সরকারি বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, সফরকালে জেনারেল বাজওয়া সৌদি নেতাদেরকে আফগানিস্তানের অগ্রগতি এবং ভারত অধিকৃত কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে অবহিত করবেন।

বিশেষ করে এক বছর আগে বিতর্কিত ভূখণ্ড ভারতের সঙ্গে সংযুক্ত করার ফলে যে পরিস্থিতি তৈরি হয়েছে এবং কাশ্মীরীদের প্রতি যে অবিশ্বাস্য বর্বরতা চালানো হচ্ছে তা তুলে ধরবেন।

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গেও তিনি সাক্ষাত করতে পারেন বলে একটি সূত্র আভাস দিয়েছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, সম্প্রতি পাকিস্তান ও সৌদি আরবের মধ্যে কিছু ভুলবুঝাবুঝি তৈরি হয়েছে। জেনারেল বাজওয়ার সফরের পর সেগুলোর অবসান ঘটবে বলে আশা করা হচ্ছে।

ফেসবুকে লাইক দিন