তৃতীয় লিঙ্গের মাঝে দ্বীনি ও প্রাথমিক শিক্ষার ব্যবস্থায় কয়েকজন তরুন আলেম ও নওমুসলিম মুহাম্মাদ রাজ

ইমান২৪.কম: লকডাউনে ব্যাপক সেবামূলক কাজ করার পর নওমুসলিম মুহাম্মাদ রাজ বর্তমান বন্যা পরিস্থিতিতে বানবাসীদের ত্রাণ পৌঁছে দিতে সাতক্ষীরা, ফরিদপুর, সিরিজগঞ্জে ব্যাপক ত্রান বিতরণ করেছেন।

গত কয়েকমাস ধরে তার একটি সম্পূর্ন অন্যধরনের কাজ আমাদের নজরে পরে তাহলো হিজড়া জনগোষ্ঠীদের মাঝে দাওয়াতী কার্যক্রম ( নামাজ শিক্ষা, কোরআন শিক্ষা, মাসলা মাসায়ালা সম্পর্কে অবগত) ও প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করেছেন।

এ বিষয়ে নওমুসলিম মুহাম্মাদ রাজ-এর কাছে জানতে চাইলে তিনি জানান, মাস তিনেক আগে মাওলানা হাবিবুর রহমান ভাইয়ের ফোন। মুহাম্মাদ ভাই হিজড়া জনগোষ্ঠীর মাঝে দাওয়াতী কার্যক্রমে যোগ দেবেন?? কথাটি শুনে অবাক হয়েছিলাম। চিন্তা করছিলাম এই হিংস্র জনগোষ্ঠীর মাঝে দাওয়াতী কার্যক্রম চালানো কিভাবে সম্ভব।

মনে দুশ্চিন্তা নিয়ে আল্লাহর উপর ভরসা করে ভাইকে সেদিন হ্যা বলেছিলাম। তারপর তাঁর দিক নির্দেশনায় লকডাউনে তাদের মাঝে ঢাকার বিভিন্ন প্রান্তে খাদ্য সামগ্রী পৌঁছে দিতে গিয়ে তাদের সাথে আলাপ হয়, পরিচয় হয় তাদের বাসায় যাই! খারাপ ধারনাগুলো পাল্টায়। বুঝতে পারি তাদের মাঝে সুন্দর মন আছে তারাও চান সমাজে সুন্দর ভাবে বাঁচতে, সমাজের অন্য মানুষদের মত চলাফেরা করতে!!

এরপর হাবিব ভাইয়ের সাথে বিভিন্ন জায়গায় তাদের নিয়ে দাওয়াতী কার্যক্রম আমরা শুরু করি। তাদের জন্য উপহার হিসেবে নিয়ে যাই তাসবিহ, মিসওয়াক। আলহামদুলিল্লাহ ভালো রেসপোন্স পাচ্ছি তাদের থেকে।

বিভিন্ন সংস্থা আমাদের কাজকে সহজ করার জন্য এগিয়ে আসছেন, আমাদের সাথে যুক্ত হচ্ছেন। ইতিমধ্যে হিজড়া ভাই, বোনেদের মাঝে দ্বীনের দাওয়াত পৌঁছে দিতে আমাদের দাঈদের প্রচেষ্টায় একটি দ্বীনি বই ছাপানোর কাজ হাতে নিয়েছি।

আল্লাহ চাইলে সেদিন বেশী দূরে নয় সারা বাংলাদেশে তাদের মাঝে আমরা দ্বীনের দাওয়াত ও প্রাথমিক শিক্ষা ছড়িয়ে দিতে সক্ষম হবো ইনশাআল্লাহ। ঈদের পরপর স্বাস্থ্যবিধি মেনে তাদের গুরুদের সাথে পরামর্শক্রমে ঢাকা সহ বিভিন্ন জেলায় তাদের মাঝো নামাজ শিক্ষা, কোরআন শিক্ষা ও প্রাথমিক শিক্ষা চালু করবো ইনশাআল্লাহ।

এই মহতী কার্যক্রমে বিভিন্ন উলামায়ে কেরামগণ সহ পররাষ্টমন্ত্রনালয় জামে মাসজিদের ইমাম ও খতিব মাওলানা ইবরাহিম খলিল সাহেব, ফয়সাল বিন হুসাইন, অধ্যাপক আমিরুল ইসলাম সাহেব পাশে থেকে সবসময় সাহায্য করে যাচ্ছেন। আজ এই ভাই-বোনদের জন্য আমরা দুটি গরু কুরবানি করে ঢাকার বিভিন্ন প্রান্তে তাদের মাঝে গোস্ত বিতরণ করেছি আলহামদুলিল্লাহ।

 

 

ফেসবুকে লাইক দিন