সত্য কথা হলো যে রকম সুষ্ঠু নির্বাচন চাই সেরকম করতে পারিনি: সিইসি

ইমান২৪.কম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুই মাস পর প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা স্বীকার করলেন তিনি যেভাবে চেয়েছেন সেভাবে নির্বাচন করতে পারেননি। ডিসিদের রিটানিং অফিসার করার বদলে ইসির নিজস্ব কর্মকর্তাদের নির্বাচনের দায়িত্ব নেয়ার জন্য তিনি প্রস্তুতির কথাও বলেন।

সিইসি বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য করতে ইসির নিজস্ব কর্মকর্তাদেরই নির্বাচনের সামগ্রিক দায়িত্ব নিতে হবে। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য ইসির নিজস্ব কর্মকর্তাদের দৃঢ়তা, নিষ্ঠা, সাহসিকতার সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, যে রকম সুষ্ঠু নির্বাচন চাই, সত্য কথা হলো অনেক ক্ষেত্রেই আমরা সেরকম নির্বাচন করতে পারিনি। গতকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচিতে সিইসি এ কথা বলেন।

তিনি আরও বলেন, সাধারণত, সংসদ নির্বাচনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা যথাক্রমে রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করে থাকেন। বাকি নির্বাচনগুলোয় ইসির কর্মকর্তাদের পাশাপাশি সরকারি কর্মকর্তারাও এই দায়িত্ব পালন করে থাকেন।

সিইসি বলেন, আজকের এই প্রশিক্ষণ কর্মসূচিতে যাঁরা উপস্থিত রয়েছেন, তাদের বেশির ভাগের ওপর তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে। আপনারা এই দায়িত্ব পুঙ্খানুপুঙ্খভাবে পালন করলে, প্রভাবমুক্ত নির্বাচন উপহার দিতে পারলে ভবিষ্যতে সব নির্বাচনের সামগ্রিক দায়িত্ব আপনাদের হাতেই ন্যস্ত হবে।

সিইসি বলেন, প্রশাসনের কর্মকর্তারা নির্বাচনের সময় কয়েক দিনের জন্য ইসির আওতাভুক্ত হন। নির্বাচন শেষে তারা নিজ নিজ দায়িত্বে ফিরে যান। এর ফলে নির্বাচন নিয়ে ইসি কোনো বিষয়ে বোঝাপড়া করতে চাইলে তা সঠিকভাবে করা সম্ভব হয় না। এমন অবস্থায় ইসির নিজস্ব কর্মকর্তারা নির্বাচনের সামগ্রিক দায়িত্বে থাকলে দায়বদ্ধতা অনেক বাড়বে। নির্বাচনও অনেক বেশি গ্রহণযোগ্য হবে।

এ কারণে এবারের উপজেলা নির্বাচনে আমরা প্রশাসনের কর্মকর্তাদের পাশাপাশি বেশি করে নিজস্ব কর্মকর্তাদের নির্বাচনের দায়িত্ব দিয়েছি। এ দায়িত্ব সঠিক ও দৃঢ়তার সঙ্গে পালন করলে সামনে আমরা সব নির্বাচনের দায়িত্ব আপনাদের হাতে তুলে দেব। আর এর উল্টোটা হলে আমাদের প্রশাসনের কর্মকর্তাদের ওপরই নির্ভর করতে হবে।

এ রকম হলে আপনাদের সব সময় প্রশাসনের কর্মকর্তাদের পেছন পেছন ফাইলপত্র বগলদাবা করে ঘুরে বেড়াতে হবে। সুতরাং, উপজেলা নির্বাচনের সুযোগ কাজে লাগিয়ে নিজেদের প্রস্তুত করে নিন।

ইটিআইয়ের মহাপরিচালক মোস্তফা ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা নির্বাচন কর্মকর্তাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: আগামীতে ভোটারদের ভোটকেন্দ্রে যেতে হবে না: মাহবুব তালুকদার

পাকিস্তান জলসীমায় ঢোকার চেষ্টা ভারতীয় সাবমেরিনের, প্রতিহত করল পাক নৌসেনা

ভারতীয় পাইলট অভিনন্দনের ছেলেকে লেখা পাকিস্তান সেনাবাহিনীর মর্মস্পর্শী চিঠি

সৌদি ভার্সিটিগুলোতে কওমি সনদ গ্রহণের অনুরোধ জানিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী

কাশ্মীরিদের ইচ্ছে মেনে যিনি কাশ্মীর সমস্যার সমাধান করতে পারবেন তিনিই নোবেল পাওয়ার যোগ্য : ইমরান খান

ফেসবুকে লাইক দিন