শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ফের বাড়ল

ইমান২৪.কম: দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর চলমান ছুটি আগামী ১২ই জুন পর্যন্ত বাড়িয়েছে সরকার। এছাড়া এই ছুটির পর স্কুল-কলেজ খোলার ব্যাপারে সরকার প্রস্তুত আছে বলেও জানানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষাসংক্রান্ত বিভিন্ন বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনির সংবাদ সম্মেলন থেকে এইসব তথ্য জানানো হয়।

করোনার সংক্রমণের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে ১৪ মাসের বেশি সময় ধরে। ফলে দেশের প্রায় চার কোটি শিক্ষার্থীর শিক্ষাজীবন বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে। আবার করোনার বাস্তবতায় দফায় দফায় ছুটি বাড়াতেও হচ্ছে।

সর্বশেষ ঘোষণা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। বিশ্ব করোনা পরিস্থিতি: করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৮৫ লাখ ১৩ হাজার ২২৫ জন।

আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ লাখ ৯৯ হাজার ৪১৭ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ১৭ হাজার ৬৪৮ জন। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে বুধবার (২৬ মে) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৯ লাখ ৪৭ হাজার ১৮৯ জন আর ৬ লাখ ৫ হাজার ২০৮ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৭১ লাখ ৫৬ হাজার ৩৮২ জন এবং মারা গেছেন ৩ লাখ ১১ হাজার ৪২১ জন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে।

দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৬১ লাখ ৯৫ হাজার ৯৮১ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৫২ হাজার ২২৪ জনের। দেশে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২ হাজার ৪৪১ জনে। এছাড়াও এখন পর্যন্ত দেশে মোট শনাক্তের সংখ্যা ৭ লাখ ৯২ হাজার ১৯৬ জন।

ফেসবুকে লাইক দিন