শত্রুতা ভুলে সীমান্তে পাক-ভারত সেনাদের মিষ্টি বিতরণ

ইমান২৪.কম: ভারত ও পাকিস্তানের চিরশত্রুতার কথা কারইবা অজানা। বিশেষত সীমান্তে দুদেশের উত্তেজনা নিত্যদিনের ঘটনা। এক পক্ষ গুলি ছুড়লে অপর পক্ষ পাল্টা জবাব দিতে সমীহ করে না।

তারপরও বছরের বিশেষ কিছু দিনে দু’দেশের মধ্যে সম্প্রীতির মনোভাব চোখে পড়ে। বিশেষত ঈদ, দোল কিংবা দীপাবলি উপলক্ষে দুদেশের সেনাবাহিনীর মধ্যে মিষ্টি ও শুভেচ্ছা বিনিময়ের প্রচলন বহুদিনের।

এরই ধারাবাহিকতায় পবিত্র ঈদুল ফিরে পাক-ভারতের উড়ি সেক্টরের তাঙধার, কুপওয়ার ও কামান-আমন সেতু এলাকায় তিতওয়াল ক্রসিংয়ে দুদেশের সেনাদের মধ্যে মিষ্টি বিতরণ ও ঈদ শুভেচ্ছা বিনিময় হয়েছে।

ভারতের সেনাবাহিনীর মুখপাত্র ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পুঞ্চ-রাওয়ালকোট ক্রসিংয়ে, মেন্ধার-হটস্প্রিং ক্রসিংয়েও দুদেশের সেনাদের মধ্যে মিষ্টি বিতরণ ও ঈদ শুভেচ্ছা বিনিময় হয়েছে।

সম্প্রতি পাক-ভারত সীমান্তে দুদেশের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ-বিরতি চুক্তির পর এই মিষ্টি বিতরণ ও শুভেচ্ছা বিনিময়কে সীমান্তে শান্তি ও সম্প্রীতির এক বাতাবরণ হিসেবে দেখছে ভারতীয় সেনা মুখপাত্র।

এমনকি বহুল বিতর্কিত জম্মু-কাশ্মির সীমান্তেও একইভাবে পাক-ভারত সেনাদের মধ্যে মিষ্টি বিতরণ ও ঈদ শুভেচ্ছা বিনিময় হয়েছে। গত ২২ ফেব্রুয়ারি ভারতীয় সেনাবাহিনীর ডিরেক্টর জেনারেল লেফট্যানেন্ট জেনারেল পরমজিত সিং ও পাকিস্তানের সেনাবাহিনীর ডিরেক্টর জেনারেল নৌমন জাকারিয়ার দ্বিপাক্ষিক আলোচনার পর দুদেশের কূটনীতিক স্তরেও আলোচনা শেষে দুদেশের সীমান্তে সংঘর্ষ-বিরতি চুক্তি হয়।

ফেসবুকে লাইক দিন