লেবুর আছে বহুগুন, বহুব্যবহার- জেনে নিনঃ

ইমান২৪.কম: পোলাও, বিরিয়ানির সঙ্গে একটুকরো লেবু না হলে যেন চলে না। গরমে প্রশান্তি মেলাতে চাই এক গ্লাস লেবুর শরবত। কিন্তু কেবল কি খাওয়ার কাজেই ব্যবহার করা হয় চমৎকার এই ফলটি? একদমই নয়। সহজলভ্য ফল লেবুর রয়েছে চমকপ্রদ সব ব্যবহার। চলুন এমন কিছু ব্যবহারই জেনে নিই-

কাটিং বোর্ড পরিষ্কার-

সবজি কাটার চপিং বোর্ড নোংরা হয়ে গেছে। লেবুর সাহায্যেই পরিষ্কার করতে পারেন। কীভাবে? অর্ধেকটা লেবু কেটে ভালো করে বোর্ডে ঘষে নিন। ১০/১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন, পরিষ্কার হবে অনেকখানি।

তৈরি করুন ক্লিনার-

একটি লেবুর রসের সঙ্গে মেলান ১৫০ মিলিলিটার ভিনেগার। এ মিশ্রণ সারা রাত রেখে দিন। এরপর স্প্রে বোতলে ভরে ফেলুন। ঘরের বিভিন্ন জিনিস পরিষ্কার করতে এই প্রাকৃতিক ক্লিনার ব্যবহার করুন।

সাদা হবে আরও সাদা-

সাদা কাপড়ের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে লেবু। এক্ষেত্রে লেবু ও বেকিং সোডার মিশ্রণে আধা ঘণ্টা কাপড়টি ভিজিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন আর দেখুন ম্যাজিক!

করতে পারেন রূপচর্চাও-

ত্বক থেকে বয়সের ছাপ, অবাঞ্চিত দাগ দূর করতে লেবুর রস বেশ কার্যকর। লেবু ও চিনির মিশ্রণ দারুণ স্ক্রাব হিসেবে কাজ করে। এছাড়া এটি ব্রণের প্রবণতা কমিয়ে দেয়।

লেবুতেই সুন্দর থাকুক নখ-

নখ সুন্দর রাখতে করতে হয় মেনিকিওর। আর নখের স্বাস্থ্য ভালো রাখতে লেবুর জুড়ি নেই। গরম পানিতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে মেনিকিওর করুন। নখ হবে মসৃণ আর স্বাস্থ্যবান।

দূর হবে জুতার দুর্গন্ধ-

শীতের এই সময়টায় অনেকেরই জুতা থেকে প্রচণ্ড বাজে গন্ধ বের হয়। লেবুর খোসা জুতার ভেতর রাখুন, গন্ধ পালাবে।

এবার থেকে তবে কেবল খাওয়া নয়, ঘরের এসব কাজেও লেবু হোক আপনার সঙ্গী।

আরও পড়ুন: 

ধর্ম নিয়ে দীর্ঘ গবেষণার পর ইসলাম গ্রহণ করলেন আমেরিকান ৩ অধ্যাপক

ফেসবুকে লাইক দিন