লিবিয়ার সরকারের সাথে চুক্তিবদ্ধ হলো তুরস্ক ও কাতার

ইমান২৪.কম: খলিফা হাফতার বাহিনীর বিরুদ্ধে জাতিসংঘ স্বীকৃত লিবিয়া সরকারের প্রতিরক্ষা মজবুত করতে একটি ত্রিপক্ষীয় সামরিক চুক্তি স্বাক্ষর করেছে তুরস্ক ও কাতার।

গত সোমবার (১৭ আগস্ট) লিবিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী সালাম আল-নামরোশ এ চুক্তির বিষয়টি ঘোষণা করেন।

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার, কাতারের মুহাম্মাদ আল-আত্তিয়াহ, লিবিয়ার প্রধানমন্ত্রী ফয়েজ আল-সররাজ এবং অন্যান্য লিবিয়ার মন্ত্রীদের মধ্যে অনুষ্ঠিত বৈঠকের পর এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এসময় তিন দেশের প্রতিনিধিরা ত্রিপক্ষীয় সম্পর্ক এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়েও আলোচনা করেন।

এ সামরিক চুক্তির মাধ্যমে লিবিয়ার অভ্যন্তরে সামরিক সুযোগ-সুবিধা ও প্রশিক্ষণ কার্যক্রম প্রতিষ্ঠা করা হবে। চুক্তি অনুযায়ী কাতারের অর্থায়নে সামরিক প্রশিক্ষণ কেন্দ্র, তুর্কি নৌ ঘাঁটি স্থাপন এবং ত্রিপক্ষীয় সমন্বয় কেন্দ্র অন্তর্ভুক্ত থাকবে।

চুক্তির অংশ হিসাবে লিবিয়ার সরকারী বাহিনীকেও পরামর্শ দেওয়া হবে। ত্রিপোলিতে পোঁছার পর তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন “আমরা বিশ্বাস করি যে আমরা আমাদের লিবিয়ার ভাইদের ন্যায়সঙ্গত উদ্দেশ্যে সমর্থন দিয়ে কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করব।”

এ সামরিক সহযোগিতা চুক্তিটি গৃহযুদ্ধে তছনছ হয়ে যাওয়া লিবিয়াকে ও লিবিয়ার সরকারকে তুরস্ক এবং কাতারের দীর্ঘকালীন সমর্থনের সর্বশেষ ফলাফল।

যেখানে সরকার বিরোধী যুদ্ধবাজ হাফতারকে ফ্রান্স, রাশিয়া, মিশর, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও এসব দেশ দ্বারা মোতায়েন করা বিভিন্ন ভাড়াটে দল সমর্থন দিয়ে আসছে।

ফেসবুকে লাইক দিন