লঞ্চের তলা ফেটে ঢুকছে পানি, যাত্রীদের উদ্ধারে চেষ্টা চলছে

ইমান২৪.কম: কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ড্রেজারের পাইপে ধাক্কা লেগে এমভি শাহপরান লঞ্চের তলা ফেটে গেছে। পানি লঞ্চের ভেতরে প্রবেশ করতে শুরু করেছে।

লঞ্চে থাকা ১২০ যাত্রীকে উদ্ধারে চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। রোববার (১১ অক্টোবর) এ ঘটনা ঘটে। ঘাট কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

আরো পড়ুন>> আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে চলতি অক্টোবর মাসে একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ফলে এই লঘুচাপ যদি শক্তিশালী হয় তাহলে ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে। ভারতের গণমাধ্যমগুলো এরই মধ্যে ঘূর্ণিঝড় ‘গতি’ আসছে বলে শঙ্কা প্রকাশ করে প্রতিবেদন করছে।

এদিকে, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবেই দেশের কোথাও কোথাও যেমন বৃষ্টি হচ্ছে তেমনি কিছু এলাকায় আকাশ মেঘলা রয়েছে সাথে বেড়েছে গরমের তীব্রতাও। বিকেল নাগাদ লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, অনেক লঘুচাপ প্রথমে নিম্নচাপে এবং পরে সেই নিম্নচাপটি আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়। এ বিষয়ে আবহাওয়াবিদ আব্দুল হামিদ গণমাধ্যমকে বলেন, আজ বিকাল নাগাদ এটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে।

বিকাল পর্যন্ত আবহাওয়া পর্যবেক্ষণ করবো। এর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। আগামী ২৪ ঘণ্টা এই আবহাওয়া বজায় থাকতে পারে। উত্তর আন্দামান সাগর ও এর আশেপাশের এলাকায় সৃষ্টি হওয়া সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থান করছে।

এটি আরও ঘনীভূত হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ ভারতের বিহার থেকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ হয়ে আবার ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। পাশাপাশি মৌসুমী বায়ুর প্রভাবও আছে বাংলাদেশের ওপর।

ফেসবুকে লাইক দিন