লকডাউনের তোয়াক্কা করছেনা মানুষ, পুলিশ দিয়েও কাজ হচ্ছে না

ইমান২৪.কম: করোনাভাইরাসের সংক্রমণরোধে সরকার এক সপ্তাহের লকডাউন ঘোষণার প্রথম দিনেই স্বাস্থ্যবিধিসহ কোন ধরণের নিয়ম ও আইন-কানুনের তোয়াক্কা করছে না মানুষ। তারা যার যার মত শহরের অলি-গলিতে অযথা ও অবাধে ঘোরা-ফেরা করছেন।

শুধু তাই নয়, পুরো রাজধানী জুড়ে ব্যক্তিগত গাড়িসহ অধিকাংশ পরিবহন চালকরা সড়কে বেপরোয়াভাবে প্রতিযোগিতায় লিপ্ত হচ্ছেন। করোনারোধে কড়াকড়ি এই লকডাউন ঘোষণাসহ সরকারের নানা উদ্যোগের পরও পরিস্থিতির খুব বেশি পরিবর্তন আসেনি বলে মনে করছে সচেতন নাগরিকরা।

অন্যদিকে, পূর্বের মতোই রাজধানীর বুকে পুরোনো কায়দায় মানুষের জীবন বিপন্ন করে রিকশা, সিএনজি, মোটরসাইকেল, প্রাইভেটকার, মাইক্রোবাসগুলো প্রতিযোগিতায় নেমেছে। পাশাপাশি করোনা ও লকডাউনে কোনো পরিবহনেই স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।

গতকাল(৫ এপ্রিল) সকাল থেকে রাত পর্যন্ত রাজধানীর গাবতলী, সাভার, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, জুরাইন, শ্যামপুর, গেন্ডারিয়া, দোলাইরপাড়, সেগুনবাগিচা, পল্টন, শাহজাহানপুর, তালতলা, তিলপাপাড়া, বাসাবো, খিলগাঁও, বেইলী রোড, শান্তিনগর, পল্টন, ও মগবাজারসহ গোটা রাজধানীর চিত্র এমন দেখা গেছে।

সায়েদাবাদ এলাকায় চলাচলকারী একাধিক মানুষের কথা বললে তারা তারা জানান, সকাল গড়িয়ে বেলা যত বাড়তে থাকে রাস্তায় আনাগোনাও বাড়তে থাকে। দোকানে, অলিগলিতে মানুষের জটলা। কাঁচাবাজারে ভিড়। প্রধান সড়কে হাঁটাহাঁটি। করোনাভাইরাসের চরমঝুঁকির মধ্যেও রাজধানীর রাস্তাঘাটের চিত্র এ রকম। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়াকড়ি আগের বারের মত চোখে পরেনি।

শ্যামলীর এলাকার একটি মুদি দোকানে রমজান উপলক্ষে বাজার করতে আসা মোশারফ ইসলাম জানান, লকডাউনে প্রশাসনের কোনো ভূমিকা চোখে পড়েনি। তাই মানুষের উপস্থিতি শহরে বেশি দেখা যাচ্ছে। করোনা নিয়ন্ত্রণে সবাইকে সচেতন হতে হবে। তিনি আরও বলেন বলেন, প্রশাসনের নজরদারি বাড়ানোর জোর দাবি করছি।

ফুটপাতের হকাররা জানান, লকডাউনে আমরা কি খামু, কামাই না করলে পেটে খাবার জোটে না। করোনার শুরু থেকেই আমাদের সকল ব্যবসা মন্দা যাচ্ছে। আমগো কেউ সহযোগিতা করে না। তাই পেটের দায়ে বাধ্য হয়ে প্রশাসনের নজর এড়িয়ে টুকটাক ব্যবসা করছি।

প্রসঙ্গত, গত শনিবার (৩ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে এক সপ্তাহের জন্য লকডাউরনের ঘোষণা দেন। পরের দিন এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণার প্রজ্ঞাপন জারি করেন সরকার। এতে ১১ নির্দেশার কথা উল্লেখ করা হয়। প্রজ্ঞাপন অনুযায়ী আজ সোমবার (৫ এপ্রিল) সকাল থেকে সারাদেশে এক সপ্তাহের জন্য লকডাউন চলছে। সুত্র: বিডি২৪লাইভ

ফেসবুকে লাইক দিন