রেকর্ড ভেঙে ভারত থেকে এবার হজ্জে যাচ্ছে দেড় লক্ষাধিক যাত্রী

হজ যাত্রায় ভারতের কেন্দ্রীয় সরকারের সমস্ত ভর্তুকি প্রত্যাহার করার পরও দেশের ইতিহাসে এবছর সর্বোচ্চ সংখ্যক মানুষ হজে যাচ্ছেন। পিছনের সব বছরের রেকর্ড ভেঙে এবার পবিত্র হজ্জ পালনে যাচ্ছেন ১ লক্ষ ৭৫ হাজার ২৫ জন। তাদের ৪৭ শতাংশই নারী।

অর্থাৎ এবার হজ যাত্রায় রেকর্ড করছেন মুসলিম নারীরাও। এছাড়া এই প্রথমবার মুসলমান নারীরা ‘মাহরাম’ বা পুরুষ সঙ্গী ছাড়াই হজ যাত্রায় অংশ নিতে পারছেন। এ বছর ১৩০৮ জন নারী ‘মাহরাম’ ছাড়াই হজে যাচ্ছেন।

কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি এক বিবৃতিতে জানিয়েছেন, হজের জন্য এবছর মোট ৩ লাখ ৫৫ হাজার ৬০৪টি আবেদন জমা হয়। পুরুষ আবেদনকারী ছিলেন ১ লাখ ৮৯ হাজার ২১৭ জন আর নারী আবেদনকারী ছিলেন ১ লাখ ৬৬ হাজার ৩৮৭ জন।

হজ কমিটির থেকে হজ যাত্রার অনুমোদন পেয়েছেন ১ লাখ ৭৫ হাজার ২৫ জন। ভারতের ইতিহাসে এই প্রথম এত বেশি সংখ্যায় মানুষ হজ করতে যাচ্ছেন বলে দাবি নকভির। হজ কমিটির পক্ষে জানানো হয়েছে ১৭ জুলাই কলকাতার হজযাত্রীরা সৌদি আরবের উদ্দেশে রওনা দেবেন।

২০ জুলাই বারাণসী, ২১ জুলাই ব্যাঙ্গালোর, ২৬ জুলাই গোয়া ও ২৯ জুলাই অউরাঙ্গাবাদ, চেন্নাই, মুম্বই ও নাগপুরের হজযাত্রীরা রওনা দেবেন। ৩০ জুলাই রাঁচি, ১ অগাস্ট আহমেদাবাদ, ৩ অগাস্ট ভোপালের হজযাত্রীরা রওনা দেবেন। খবর: ডেইলি সিয়াসাত

ফেসবুকে লাইক দিন