রাসুল (স.)-কে অবমাননা: ইরানজুড়ে স্বাস্থ্যবিধি মেনে পালিত হচ্ছে বিক্ষোভ কর্মসূচি

ইমান২৪.কম: হজরত মুহাম্মাদ (স.)-কে অবমাননার প্রতিবাদে আজ (বৃহস্পতিবার) ইরানজুড়ে স্বাস্থ্যবিধি মেনে প্রতিবাদ কর্মসূচি পালিত হচ্ছে। ফার্স প্রদেশের শিরাজ শহরের প্রতিবাদ সমাবেশে বিপুল সংখ্যক মানুষ অংশ নিয়েছেন।

প্রধান সমাবেশে ফার্স প্রদেশের গভর্নর ও শহরের প্রধান জুমার নামাজের ইমামসহ শীর্ষ কর্মকর্তারাও অংশ নেন। এ সময় তারা ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে বিভেন্ন স্লোগান দেন। তাদের প্রায় সবার হাতে ছিল নানা ধরণের পোস্টার ও প্ল্যাকার্ড।

কোনো কোনো পোস্টার ও প্ল্যাকার্ডে লেখা ছিল,‘হে রাসূল (স.) আপনাকে ভালোবাসি, আপনার জন্য জীবন দিতেও প্রস্তুত আছি’। বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণকারীদের মধ্যে বিপুল সংখ্যক নারীও ছিলেন। ইরানের অন্যান্য শহরেও একই ধরণের বিক্ষোভ কর্মসূচি পালিত হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

গত কয়েক দিন ধরেই মহানবী (স.)-কে অবমাননার বিরুদ্ধে ইরানে ব্যাপক প্রতিবাদ হচ্ছে। গতকাল রাজধানী তেহরানে ফ্রান্সের দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন অসংখ্য মানুষ। তারা অবমাননাকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানান।

ফরাসি দূতাবাস ঘেরাও করে তারা ইসলামবিদ্বেষীদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন এবং বিশ্বনবী (স.)’র প্রতি নিজেদের ভালোবাসা প্রকাশ করেন। এছাড়া গতকাল মাশহাদ ও কোমেও বিক্ষোভ হয়েছে।

মাশহাদ শহরে স্বাস্থ্যবিধি মেনে একদল মানুষ শহরে সমবেত হন এবং ফরাসি ম্যাগাজিন শার্লি এবদোতে মহানবী (স.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশের নিন্দা জানিয়ে বিভিন্ন স্লোগান দেন। এ সময় তারা এ ধরণের পদক্ষেপ বন্ধে জোরালো পদক্ষেপের আহ্বান জানান এবং বিশ্বের সব মুসলমানকে সোচ্চার হতে বলেন।

একই ধরণের বিক্ষোভ সমাবেশ হয় ইরানের কোম নগরীতে। সেখানে ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ বিক্ষোভে অংশ নেন। এ সময় তাদের হাতে শোভা পাচ্ছিল বিভিন্ন পোস্টার ও প্ল্যাকার্ড।

কোনো কোনো প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘ আমি মুহাম্মাদ (স.)-কে ভালোবাসি’। ইরানের ইসলামি তাবলিগাত সংস্থার সমন্বয় বিষয়ক পরিষদের উপ-প্রধান নুসরাতুল্লাহ লুতফি বলেছেন, সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ উজমা খামেনেয়ী ফরাসি ম্যাগাজিনের ন্যক্কারজনক পদক্ষেপের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেওয়ার পর দেশের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ও সংস্থা বিক্ষোভের ডাক দিয়েছে।

মানুষ সরকারের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে এই সমাবেশে যোগ দিচ্ছেন বলে তিনি জানান। ইরানের সর্বোচ্চ নেতা মঙ্গলবার বলেছেন, মহানবী (স.)-কে অবমাননা করে ক্ষমার অযোগ্য মহাপাপ করেছে ফরাসি ম্যাগাজিন।

ফেসবুকে লাইক দিন