রাকসু নির্বাচনে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের ৮ দফা দাবি

ইমান২৪.কম: রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনে আট দফা দাবি জানিয়েছেন ইসলামী শাসনতন্ত্রের (ইশা) নেতাকর্মীরা। সোমবার বিকেলে রাকসুর সংলাপ কমিটির সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তারা এসব দাবি জানান।

তাদের দাবিগুলো হলো:

গঠনতন্ত্র সংশোধন করে সভাপতির ক্ষমতা হ্রাস, তফসিল ঘোষণার আগে ক্যাম্পাসে ছাত্রসংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত করা, একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপন,

ভোটকেন্দ্র সিসি ক্যামেরার আওতায় আনা, রাজনৈতিক নিরপেক্ষ শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, তফসিল ঘোষণার পর প্রার্থী, নেতাকর্মী, সমর্থকদের হুমকি, হয়রানি ও গ্রেফতার না করা,

নির্বাচনী প্রচার-প্রচারণায় সকল দলকে সমান সুযোগ প্রদান, নিয়মিত ছাত্র-ছাত্রীরাই শুধু রাকসু নির্বাচনে ভোটার ও প্রার্থিতার সুযোগ প্রদান (সান্ধ্যকালীন কোর্স, এমফিল, পিএইচডি ও অনিয়মিত শিক্ষার্থীরা প্রার্থী কিংবা ভোটার হতে পারবে না।

জানা গেছে, ইশা’র রাবি শাখার সভাপতি মো. ইলিয়াস হোসাইন নেতৃত্বে সোমবার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে সংলাপ শুরু হয়। সংলাপ কমিটির পক্ষে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও কমিটির আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান।

জানতে চাইলে সংলাপ কমিটির আহবায়ক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, তারা আট দফা দাবি জানিয়েছেন। তাদের দাবিগুলো অধিকাংশ ছাত্রসংগঠনের সঙ্গে মিল রয়েছে। তবে সভাপতির ক্ষমতা হ্রাসের যে দাবি তা নিয়ে পরে আলোচনা করা হবে।

প্রসঙ্গত, রাকসু নির্বাচন নিয়ে গত ৭ ফেব্রুয়ারি থেকে পর্যায়ক্রমে বিভিন্ন ছাত্র সংগঠনগুলোর সঙ্গে আলোচনা শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তার ধারাবাহিকতায় সোমবার ইশা’র সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়। আগামী ২৮ ফেব্রুয়ারি ছাত্র ইউনিয়নের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:  পাক-ভারত সীমান্তে গোলাগুলি : মর্টার শেল ও ভারী গোলাবর্ষণ

চুপ করে বসে থাকবো না, পাল্টা হামলা চালাব: ইমরান খান

যেভাবে অগ্নিকাণ্ডের সূত্রপাত চকবাজারে, দেখুন সিসি ক্যামেরার ভিডিও ফুটেজে

৫০টি পারমাণবিক বোমা একসঙ্গে মারতে হবে: পারভেজ মোশাররফ

ভারতে বিমান বাহিনীর ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩ শতাধিক গাড়ি পুড়ে ছাই

কাশ্মীরে স্বাধীনতাকামীদের সঙ্গে বন্দুকযুদ্ধে ভারতীয় ডেপুটি পুলিশ সুপার নিহত, মেজরসহ আহত ২

তল্লাশি পেরিয়ে অস্ত্র নিয়ে বিমানে ওঠা সম্ভব নয় : বিমান প্রতিমন্ত্রী

তল্লাশি পেরিয়ে অস্ত্র নিয়ে বিমানে ওঠা সম্ভব নয় : বিমান প্রতিমন্ত্রী

ইমান২৪.কম: বিমানবন্দরের তল্লাশি ব্যবস্থার ভেতর দিয়ে অস্ত্র নিয়ে উড়োজাহাজে যাওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী। তিনি বলেছেন, বিমানবন্দরে যে তল্লাশি ব্যবস্থা তাতে অস্ত্র নিয়ে উড়োজাহাজে যাওয়া সম্ভব না।

আজ সোমবার ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিমানবন্দরের তল্লাশি ব্যবস্থায় অস্ত্র নিয়ে গেলে তা দৃশ্যমান হয়। সবকিছু খতিয়ে দেখা হয়েছে। অস্ত্র নিয়ে যাওয়ার মতো কিছু পাওয়া যায়নি।

এ সময় প্রতিমন্ত্রী বিমানবন্দরের তল্লাশি ব্যবস্থা কীভাবে কাজ করে তাও সাংবাদিকদের দেখান।

উল্লেখ্য, গতকাল বাংলাদেশ বিমানের ময়ূরপঙ্খী উড়োজাহাজটির (বিজি-১৪৭ ফ্লাইট) ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিকেল ৫টা ৫ মিনিটে ছেড়ে চট্টগ্রাম হয়ে দুবাই যাওয়ার কথা ছিল।

ঢাকা থেকে উড্ডয়নের পরই উড়োজাহাজটি ছিনতাইকারীর কবলে পড়ে। প্রায় দুই ঘণ্টার টান টান উত্তেজনার পর উড়োজাহাজ ছিনতাইচেষ্টার অবসান ঘটে।

গতকাল সন্ধ্যা ৭টা ২৪ মিনিটে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে মাত্র আট মিনিটের কমান্ডো অভিযানে উড়োজাহাজটিতে থাকা অস্ত্রধারী তরুণ নিহত হন।

ফেসবুকে লাইক দিন