যে দিন থেকে গণপরিবহন বন্ধ থাকবে

ইমান২৪.কম: করোনাভাইরাস সংক্রমণ রোধে আগামী বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সারাদেশে এক সপ্তাহের ‘সর্বাত্মক লকডাউনের’ সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ শনিবার সরকারের উচ্চপর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আর সোমবার থেকে সীমিত পরিসরে ‘লকডাউন’ শুরু হবে। এই সময় থেকে গণপরিবহন বন্ধ হয়ে যাবে। তবে, আর্থিক সকল প্রতিষ্ঠান খোলা থাকবে বুধবার পর্যন্ত।

শনিবারের সভা সূত্রে জানা যায়, সোমবার থেকে কঠোর লকডাউন শুরু হবে। তবে বুধবার (৩০ জুন) পর্যন্ত দেশের সকল আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে। পরদিন বৃহস্পতিবার থেকে সারা দেশে ‘সর্বাত্মক লকডাউন’ জারি করা হয়েছে। এ সময় জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে।

লকডাউনে শিল্প কলকারখানা লকডাউনের আওতার বাইরেই থাকতে পারে। এই সময়ে রপ্তানিমুখী কার্যক্রম সচল রাখার স্বার্থে ব্যাংকিং সেবা খোলা রাখা হতে পারে।

জানা গেছে, সোমবার থেকে গণপরিবহন বন্ধ হয়ে যাবে। মার্কেট, হোটেল রেস্তোরাঁসহ কিছু কিছু ক্ষেত্রে সীমিত পরিসরে লকডাউন শুরু হবে। এই সময়ে কিছু বিষয় খোলা থাকবে। আর ১ জুলাই থেকে সাত দিনের সর্বাত্বক লকডাউন শুরু হবে।

সোমবার থেকেই জরুরি পণ্যবাহী ছাড়া সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু অ্যাম্বুলেন্স ও চিকিৎসাসংক্রান্ত কাজে ব্যবহৃত যানবাহন চলাচল করতে পারবে। জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে কেউ বের হতে পারবে না। তবে গণমাধ্যম এর আওতামুক্ত থাকবে। এদিকে সোমবার থেকে কঠোর লকডাউন কার্যকর হতে পারে এমন খবরে শনিবার থেকে বিপুলসংখ্যক মানুষ ঢাকা ছাড়তে শুরু করে।

ফেসবুকে লাইক দিন