যে কারনে নরেন্দ্র মোদির দাওয়াত গ্রহণ করেন নি ট্রাম্প

ইমান২৪.কম: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে দেশটির প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেয়ার দাওয়াত দিলেও তা গ্রহণ করেন নি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের ইংরেজি দৈনিক ‘ইন্ডিয়া টুডে’ এ খবর দিয়েছে। রাশিয়া থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনা নিয়ে ভারত ও আমেরিকার মধ্যে যখন টানাপড়েন চলছে তখন নরেন্দ্র মোদির এ দাওয়াত প্রত্যাখ্যান করলেন ট্রাম্প।

চলতি মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারত সফর করেন এবং সে সময় দু দেশের মধ্যে এস-৪০০ নিয়ে চুক্তি হয়। এছাড়া, মার্কিন নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ভারত ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে তেল আমদানি অব্যাহত রেখেছে। মোদির দাওয়াত প্রত্যাখ্যানের কথা স্বীকার করে ট্রাম্প প্রশাসন বলেছে, একইদিন প্রেসিডেন্ট ট্রাম্পের স্টেট অব দ্যা ইউনিয়ন ভাষণ দেয়ার কথা রয়েছে; এজন্য দাওয়াত গ্রহণ করা সম্ভব হয় নি।

কিন্তু ২০১৫ সালে একই দিনে ইউনিয়ন ভাষণের কর্মসূচি বাতিল করে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষ থেকে দাওয়াত প্রত্যাখ্যানের ঘটনাকে নরেন্দ্র মোদির জন্য বড় রকমের বিপর্যয় হিসেবে উল্লেখ করেছে ইন্ডিয়া টুডে। ভারতের সংবিধান চালুর দিনকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়।

আরও পড়ুন: ব্যারিস্টার মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ

ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতারে ড. কামালের উদ্বেগ, আইনি লড়াইয়ের ঘোষণা

ফেসবুকে লাইক দিন