যে কারনে দিনাজপুরের কৃষকরা বিনা খরচে সৌর বিদ্যুতে সেচ সুবিধা পাচ্ছেন

ইমান২৪.কম: আপডেট ২৭-১০-২০১৮, ০৭:১৬ বাংলার সময় সৌর বিদ্যুতে বিনা খরচে সেচ সুবিধা পাচ্ছেন দিনাজপুরের কৃষকরা solar-panal সরকারি উদ্যোগে সোলার প্যানেল স্থাপন করা হয়েছে উত্তরের জেলা দিনাজপুরে। এতে বিনা সেচ খরচে ধান চাষ করে অধিক ফসল উৎপাদন করছেন কৃষকরা। সরকারি কৃষিবান্ধব এমন উদ্যোগকে কৃষিতে বিপ্লব আনতে পারে বলে মত উপজেলা কৃষি কর্মকর্তার। প্রাথমিকভাবে ১শ’ বিঘা জমিতে এমন সেবা প্রদান করা হলেও এটি ক্রমান্বয়ে সর্বত্র পুরো জেলা ছড়িয়ে দেয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি। শষ্য ভান্ডার হিসেবে পরিচিত উত্তরের জনপদ দিনাজপুর। সবুজ চাদরে ঢাকা জেলার দক্ষিনে নবাবগঞ্জ উপজেলার এই চিত্র খুব বেশি দিনের না।

উঁচু জমির কারনে পানির লেয়ার নিচে থাকা যেখানে নিত্যনৈমিত্যিক ঘটনা, সেখানে এবারের চিত্র সম্পূর্ণ ভিন্ন। সরকারি উদ্যোগে সোলার প্যানেলের মাধ্যমে বিনা খরচে সেচ পাচ্ছেন কৃষকরা। এতে পতিত জমিতে আবাদ করে ধান চাষ ভালো হওয়ায় খুশি স্থানীয় কৃষকরা। তারা বলেন, ৫০ থেকে ৬০ বিঘা জমিতে আমরা পানি দিচ্ছি বিদ্যুতের কোন প্রয়োজন হচ্ছে না। আমাদের এই জায়গা উঁচু আগে আবাদ হতো না।

এখন পানির কারণে আবাদ হয়। সরকারী এমন উদ্যোগ শুধু উৎপাদন খরচই কমাবেনা একই সাথে ফসল উৎপাদন বাড়বে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা। তিনি বলেন, সোলারের মাধ্যমে পানি দেওয়ায় কম খরচে হচ্ছে । কৃষিবান্ধব এমন উদ্যোগ সফল হলে সোলার প্যানেল বাড়ানোর আশ্বাস স্থানীয় সংসদ সদস্যের। দিনাজপুর-৬ এর সংসদ সদস্য শিবলী সাদিক বলেন, এখানে কৃষকদের সুবিধা হলে আমরা সোলার প্যানেল বাড়াবো। এর সোলারের ব্যবহার করার কারণ হচ্ছে বিদ্যুৎ শাস্রয় করা। প্রাথমিকভাবে ১শ’ বিঘা জমিতে বিনা মূল্যে এই সেবা পাচ্ছেন কয়েকশ কৃষক।

আরও পড়ুন: ব্যারিস্টার মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ

ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতারে ড. কামালের উদ্বেগ, আইনি লড়াইয়ের ঘোষণা

ফেসবুকে লাইক দিন