যে কারনে এরদোগানের ওপর ক্ষুব্ধ ও আশাহত হলেন ট্রাম্প

ইমান২৪.কম: ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ধর্মযাজক এন্ড্রু ব্রানসনকে মুক্তি দেয়ার আহ্বানে কর্ণপাত না করায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের ওপর তিনি ব্যক্তিগতভাবে খুবই ক্ষুব্ধ ও আশাহত হয়েছেন।

প্রসঙ্গত, যাজক এন্ড্রু ব্রানসনকে মুক্তি দেয়ার জন্য ইসরাইলের কারগারে আটক একজন তুর্কি নাগরিককে মুক্তির ব্যাপারে যুক্তরাষ্ট্র সাহায্য করার পরেও তুরস্ক এ ব্যাপারে কোনো অগ্রগতি দেখায়নি।

ট্রাম্প বলেন, আমি তার উপর খুবই নিরাশ’ বৃহস্পতিবার বার্তা সংস্থা ব্লুমবার্গকে ওভাল অফিসে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প এসব কথা বলেন।

তিনি এসময় ব্রানসনকে নিয়ে সংঘটিত নাটকের ব্যাপারে মন্তব্য করে বলেন, তিনি ছিলেন আমার হৃদয়ের কাছাকাছি একজন।

ট্রাম্প আরো বলেন, আমি ব্রানসনের জন্য আরেকজনকে ছাড়িয়ে দিতে সাহয্য করেছিলাম, আমি এরগোগানের ওপর খুবই হতাশ, কিন্তু সে অচিরেই দেখতে পাবে এটি কিভাবে কাজ করে।

যুক্তরাষ্ট্র এবং তুরস্কের মধ্যে সাম্প্রতিক সময়ে উত্তেজনা চরমে উঠে যখন যাজক এন্ড্রু ব্রানসনকে তুরস্ক ২০১৬ সালে দেশটির সরকার উৎখাতের উদ্দেশ্যে ব্যর্থ প্রচেষ্টকারীদের সাথে যোগাযোগের দায়ে আটক করে।

এর জের ধরে যুক্তরাষ্ট্র তুরস্কের দুইজন মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা এবং দেশটির ধাতু আমদানীর উপর দ্বিগুণ শুল্ক আরোপ করে।

এর ফলে তুরস্কের অর্থনীতি চরম ক্ষতির সম্মুখীন হয় এবং চলতি বছরে দেশটির মুদ্রা লিরা ডলারের বিপরীতে ৪০ শতাংশ মান হারায়।

তুরস্ক যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দিয়ে বলে তারা হয়ত নতুন মিত্র খুঁজে নেবে এবং এতে করে রাশিয়ার জন্য দ্বার উন্মুক্ত হয়ে পড়বে। একইভাবে তুরস্ক অবশ্য বলছে, রাশিয়ার সাথে তাদের সম্পর্ক যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সাথে সম্পর্কের কোনো বিকল্প নয়।

ব্রানসনের আটকের পর দেশ দুটির মধ্যে অন্য আরো অনেক সমস্যা মাথা চাড়া দিয়ে উঠেছে যেমন, তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ে আগ্রহী হয়ে উঠে, যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তাকে কারাগারে আটক করে এবং তুরস্ক ইসলাম পন্থীদের সহায়তা করছে এই অভিযোগের মুখোমুখি হয়।

অন্যদিকে এরদোগান অবশ্য সিরিয়াতে কুর্দি সন্ত্রাসীদের সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করে, সাথে সাথে যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়াতে বসবাসরত ফেতুল্লা গুলেনকে তার দেশে ফেরত দেয়ার আহ্বানকে প্রত্যাখ্যান করার জন্য যু্ক্তরাষ্ট্রেকে অভিযুক্ত করেন।

আরও পড়ুনঃ রাসুলের শানে বেয়াদবি বন্ধে ইরমান খানের ভিন্নরকম উদ্যোগ (ভিডিওসহ)

এবার নারীদের বিমান চালানোর লাইসেন্স দিলো সৌদি সরকার

সংশোধনের নামে ১০ লাখ মুসলিমকে আটকে রেখেছে চীন; উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ

ফেসবুকে লাইক দিন