যুদ্ধ কোনো পিকনিক নয়: মোদিকে ভারতের সাবেক গোয়েন্দা প্রধান

ইমান২৪.কম: ভারতের সাবেক গোয়েন্দা প্রধান এ. এস. দৌলত বলেছেন, যুদ্ধ কোনো পিকনিক নয়। একইসঙ্গে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পাকিস্তানের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের বিষয়টি পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। তিনি যুদ্ধের চেয়ে জোরদার কূটনৈতিক তৎপরতার পক্ষেই যুক্তি তুলে ধরেছেন।

এ. এস. দৌলতের এ মতামত কংগ্রেস সমর্থিত পত্রিকা ন্যাশনাল হেরাল্ডে প্রকাশিত হয়েছে। একই ধরনের বক্তব্য দিয়েছেন ভারতের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী পি. চিদাম্বরম। তিনি বলেছেন, যে আত্মঘাতী ব্যক্তির হামলায় ৪০ জন জওয়ান নিহত হয়েছে সে ভারতের নাগরিক। গোলযোগপূর্ণ কাশ্মিরের জনগণের হৃদয় ও মন জয় করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরামর্শ দিয়েছেন এস দৌলত।

এ. এস দৌলত বলেছেন, তিনি মনে করেন না যুদ্ধ আসন্ন। সাবেক এ গোয়েন্দা প্রধান বলেন, “প্রধানমন্ত্রী মোদি সেনাবাহিনীকে যুদ্ধের জন্য উন্মুক্ত সুযোগ দিয়েছেন কিন্তু আজকের দিনে যুদ্ধ হচ্ছে নোংরা কিছু।

আমি নিশ্চিত যে, যুদ্ধের বাইরে অন্য পথ খোলা আছে। মুম্বাই হামলার পর যুদ্ধের বিষয়টি এর চেয়েও বেশি জোরোশোরে উচ্চারিত হয়েছিল কিন্তু ড. মনমোহন সিং যুদ্ধ যান নি। ফলে নরেন্দ্র মোদিকে তার মতামত পুনর্বিবেচনা করতে হবে। শীর্ষ পর্যায়ের লোকজনকে পরিণতি নিয়ে ভাবতে হয়। যুদ্ধ কোনো পিকনিক নয়।

নিজে হাতে পরিচ্ছন্নতা কর্মীদের পা ধুইয়ে দিলেন মোদী

নিজে হাতে পরিচ্ছন্নতা কর্মীদের পা ধুইয়ে দিলেন মোদী

ইমান২৪.কম: ভারতের কুম্ভমেলায় গিয়ে পরিচ্ছন্নতা কর্মীদের পা ধুইয়ে দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবারের এ ঘটনা আলোচনায় এসেছে ভারত জুড়ে। খবর সিএনএন-নিউজ এইটিনের।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, রবিবার দুপুরে প্রয়াগরাজে পৌঁছানোর পর কুম্ভমেলায় যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ সেখানে গঙ্গায় ডুব দিয়ে পুন্যস্নান সারেন তিনি ৷ এরপর করেন পুজো-অর্চনা৷ মানুষের জন্য প্রার্থণা করেন। তাঁর সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ দলের অন্যান্য নেতারা।

পরে নিজে হাতে কুম্ভ মেলার পরিচ্ছন্নতা কর্মীদের পা ধুইয়ে দেন নরেন্দ্র মোদী ৷ কুম্ভক্ষেত্রকে যে সকল কর্মীরা প্রতিনিয়ত পরিচ্ছন্ন করে রাখছেন, তাঁদের পা ধোয়ানোর পর শাল দিয়ে মুছেও দেন ভারতীয় প্রধানমন্ত্রী৷

এর আগে মোদীর আগমন উপলক্ষ্যে কুম্ভমেলায় কড়া নিরাপত্তা ব্যবস্থার আয়োজন করা হয়। খোদ প্রধানমন্ত্রীর কুম্ভে স্নান করায় বহু মানুষ উচ্ছসিত হন। সংবাদমাধ্যমে অনেককে বলতে শোনা যায়, এই প্রথম কোনও প্রধানমন্ত্রী কুম্ভ-স্নান করলেন। সংবাদ মাধ্যমের সামনে পাকিস্তান বিরোধী স্লোগানও তোলেন কিছু মানুষ।

উল্লেখ্য, একইদিনে ভারতের ১২ কোটি কৃষকদের জন্য কিষান সম্মান নিধি প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের আওতায় ২ হেক্টেরর কম জমির মালিকরা বছরে ৬ হাজার টাকা পাবেন ৩ কিস্তিতে। সেই টাকা দেওয়ার কাজও এদিন শুরু করা হয়।

আরও পড়ুন:  পাক-ভারত সীমান্তে গোলাগুলি : মর্টার শেল ও ভারী গোলাবর্ষণ

চুপ করে বসে থাকবো না, পাল্টা হামলা চালাব: ইমরান খান

যেভাবে অগ্নিকাণ্ডের সূত্রপাত চকবাজারে, দেখুন সিসি ক্যামেরার ভিডিও ফুটেজে

৫০টি পারমাণবিক বোমা একসঙ্গে মারতে হবে: পারভেজ মোশাররফ

ভারতে বিমান বাহিনীর ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩ শতাধিক গাড়ি পুড়ে ছাই

যুদ্ধক্ষেত্রে ভারতকে উপযুক্ত জবাব দেবে পাক সেনাবাহিনী: জেনারেল আসিফ গফুর

ফেসবুকে লাইক দিন