যু’দ্ধের ঘনঘটা: পাকিস্তানের ক্ষে’পণা’স্ত্র পরীক্ষা

ইমান২৪.কম: চলমান কাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে চিরপ্র’তিদ্ব’ন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যে যু’দ্ধবস্থা বি’রাজ করছে। এ অবস্থায় আজ বৃহস্পতিবার নতুন ক্ষে’পণা’স্ত্র পরীক্ষা চালাচ্ছে ইসলামাবাদ।

সোমবার নতুন এই ক্ষে’পণা’স্ত্র পরীক্ষার কথা ভারতকে জানিয়েছে পাকিস্তান। কারণ ২০০৫ সালে স্বা’ক্ষরিত চুক্তি অনুযায়ী দুই দেশকেই এ জাতীয় পরীক্ষার তিন দিন আগেই বিষয়টা জানাতে হয়।

তবে পাকিস্তান আজ কি ধরনের ক্ষে’পণা’স্ত্র পরীক্ষা চালাচ্ছে তা স্প’ষ্ট নয়। তবে ভারতের এক সংবাদ মাধ্যম জানাচ্ছে, সম্ভবত গাজনভি ক্ষে’পণা’স্ত্রেরর পরীক্ষা করতে চলেছে পাকিস্তান, যার রে’ঞ্জ ৩০০ কিলোমিটার।

বালুচিস্তানের সোনমিয়ানি ফ্লাইট টেস্ট রেঞ্জের ৫৯ ক’মান্ড পোস্ট থেকে নিক্ষেপ করা হবে মি’সাইল’টি। এই মি’সাই’ল পরীক্ষার জন্যই আগামী তিনদিনের জন্য (বুধবার থেকে শনিবার) করাচি যাওয়ার তিনটি আকাশপথ ব’ন্ধ করার ঘোষণা দিয়েছে পাকিস্তান।

এই পরীক্ষা ক্ষেত্রের আশেপাশের জলপথেও জারি হয়েছে রে’ড অ্যা’লার্ট। ফলে ওইসব জলসীমায় জাহাজ চলাচল ব’ন্ধ রাখতে বলা হয়েছে। গজনভি হল পাকিস্তানের একটি স্বল্প মাত্রার ক্ষে’পণা’স্ত্র মি’সাই’ল। গজনভি ছাড়াও পাকিস্তানের শাহিন ও গৌরি নামেও আরো দুটি স্ব’ল্পমা’ত্রার ক্ষে’পণা’স্ত্র আছে।

ফেসবুকে লাইক দিন