যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা প্রেসিডেন্ট রুহানির

ইমান২৪.কম: নির্বাচন এবং ভোটের ফলাফল নিয়ে যখন পুরো যুক্তরাষ্ট্র ব্যস্ত, তখন ওয়াশিংটনকে আবারও সতর্ক বার্তা দিয়েছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি।

আজ রবিবার ইরানের রাষ্ট্রীয় টিভির বরাতে জানা যায় প্রেসিডেন্ট রুহানী বলেছেন, জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তার উচিত হবে ডোনাল্ড ট্রাম্পের ভুল থেকে শিক্ষা নেয়া ২০১৮ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা দিন দিন বেড়েই চলেছে,

ট্রাম্প তেহরান এবং বিশ্বশক্তির মধ্যে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার পর তাদের উপর বেশ কিছু নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছিল। যা ইরানের অর্থনীতিতে বেশ নেতিবাচক প্রভাব ফেলেছে।

প্রেসিডেন্ট হাসান রুহানি এক বিবৃতিতে বলেন,পরবর্তী মার্কিন প্রশাসনের উচিত অতীতের ভুলগুলি সমাধান করা। আইন, নিয়মনীতি মেনে চলা এবং প্রতিশ্রুতিতে ফিরে আসার ক্ষেত্রে গেল তিন বছরের অভিজ্ঞতা মার্কিন পরবর্তী প্রশাসনের জন্য শিক্ষণীয় হবে বলে আশা করি।

মার্কিন প্রশাসনকে উদ্দেশ্য করে রুহানি আরো বলেন,ভুল পথে নিষেধাজ্ঞার মাধ্যমে কোনোভাবেই লক্ষ্য অর্জন সম্ভব নয়। আশা করি মার্কিন প্রশাসন তা বুঝতে পারবে। জো বাইডেন নির্বাচনী প্রচারণায় বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু চুক্তিতে ফিরিয়ে আনবেন।

এ বিষয়ে তেহরানের বক্তব্য হলো যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফিরলে আগের চুক্তি থেকে সরে যাওয়ায় যে ক্ষতি হয়েছিল তাদের সে ক্ষতিপূরণ দিতে হবে। পাশাপাশি চুক্তি থেকে আর সরে দাঁড়াবে না তার নিশ্চয়তা দিতে হবে।

২০১৫ সালে ইরানের সঙ্গে করা ছয় বিশ্বশক্তির ঐতিহাসিক সমঝোতার সময় বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। এ দিকে মঙ্গলবার(৩ নভেম্বর) ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি বলেছেন, মার্কিন নির্বাচনে যেই আসুক না কেন তাতে তেহরানের-ওয়াশিংটন নীতিতে কোনো প্রভাব ফেলবে না।

ফেসবুকে লাইক দিন