মোদির কাছে কাশ্মীর দখলের ব্যাখ্যা চাইল মার্কিন আদালত

ইমান২৪.কম: ভারতীয় সংবি’ধানের -৩৭০ধারা বিলু’প্তির মাধ্যমে কাশ্মীরের স্বায়ত্ব শা’সনের অধিকার বাতিল ও সেখানে ক্রমবর্ধমান মানবা’ধিকার ল’ঙ্ঘনের বিষয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরে’ন্দ্র মোদিকে সুস্পষ্ট ব্যাখ্যা দেয়ার নির্দেশনা জারি করেছে যুক্ত’রাষ্ট্রের একটি আদালত।

এ নির্দেশনায় নরেন্দ্র মোদির পাশাপাশি ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও কানওয়াল জিৎ সিংকেও অভিযুক্ত করা হয়েছে। বলা হয়েছে, আগামি ২১ দিনের মধ্যে তাদেরকে কাশ্মীর নিয়ে ভারত সরকারের সাম্প্রতিক পদক্ষেপের ব্যাখ্যা দিতে হবে।

খবর পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডনের। আগামি ২২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একটি যৌথ সমাবেশে ভাষণ দেয়ার কথা রয়েছে নরেন্দ্র মোদির।

এরইমধ্যে সেখানকার আদালতে তার সরকারের বিরুদ্ধে এমন নির্দেশনা জারি করা হলো। এর আগে টেক্সাসের হাউসটনে একটি জেলা আদালতে কাশ্মীর-খা’লিস্তান রেফারেন্ডাম ফ্র’ন্ট একটি অভিযোগ দাখিল করে।

তার ভিত্তিতেই ওই আদালত এই নির্দেশনা জারি করলো। অভিযোগে বলা হয়, মোদি নেতৃত্বাধীন ভারত সরকার গত ৫ই আগস্ট কাশ্মীরের স্বশা’সনের অধিকার বাতিল করে এর নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং এর মাধ্যমে আন্ত’র্জাতিক আইন লঙ্ঘন করেছে দেশটি।

একইসঙ্গে সেখানে রাষ্ট্রীয় বাহিনীর হাতে মানবাধিকার লঙ্ঘ’নের ঘটনার কথাও তুলে ধরা হয়। এর মধ্যে আছে, অ’নির্দি’ষ্টকালের জন্য কারফিউ, যোগাযোগ বন্ধ করে অবরুদ্ধ অবস্থার সৃষ্টি, নিত্য প্রয়োজনীয় দ্র’ব্যাদির কৃ’ত্রিম সং’কট সৃষ্টি, অ’বৈধভাবে গ্রে’প্তার, নির্যাতন ও বিচা’রবহির্ভুত হ’ত্যাকা’ণ্ড।

ফেসবুকে লাইক দিন