মিয়ানমারের বিরুদ্ধে লড়তে গাম্বিয়াকে আর্থিক সহায়তা দেবে বাংলাদেশ

ইমান২৪.কম: রোহিঙ্গা গণহত্যার বিষয়ে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে আইনি লড়াই করছে গাম্বিয়া। সেই লড়াইয়ে তাদের সহায়তার জন্য বাংলাদেশের পক্ষ থেকে তহবিল সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আগামী ২৭ ও ২৮ নভেম্বর নাইজারে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের অংশগ্রহণে ওআইসির কাউন্সিল অব ফরেন মিনিস্টার্সের (সিএফএম) ৪৭তম অনুষ্ঠানের অধিবেশনে যোগ দেবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীও।

সেই বিষয়ে বার্তা সংস্থা বাসসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, গাম্বিয়ার এই লড়াইয়ে দেশটিকে আর্থিক সহায়তা দেয়ার পাশাপাশি ওআইসির সদস্য দেশগুলোকেও এই উদ্যোগে শামিল হতে আহ্বান জানাবে বাংলাদেশ।

গাম্বিয়াকে আইসিজেতে আইনি লড়াই চালাতে আর্থিক সহায়তা প্রদানের জন্য ওআইসির কাছে অর্থ দেবেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই মামলায় তারা আইনজীবী নিয়োগ করেছে। সে জন্য তাদের সহায়তার প্রয়োজন রয়েছে।

বিষয়টি নিয়ে অধিবেশনে জোরালো আহ্বান জানাবে ঢাকা। ‘শান্তি ও উন্নয়নের লক্ষ্যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্য’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত এবারের অধিবেশনে সভাপতিত্ব করবেন ওআইসি মহাসচিব ড. ইউসেফ আল-ওসমানী।

নাইজারের রাজধানী নিয়ামিতে এটি অনুষ্ঠিত হবে। সেখানে রোহিঙ্গা সংকট ও মামলার বিষয়টি সর্বাধিক প্রাধান্য পাবে। পাশাপাশি বাংলাদেশ থেকে তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেয়া হবে।

এ বিষয়ে ড. এ কে আব্দুল মোমেন আশাবাদ ব্যক্ত করে বলেন, ওআইসি রোহিঙ্গা ইস্যুটিকে গুরুত্বের সঙ্গে দেখছে এবং জাতিসংঘে এই ইস্যুতে ওআইসির সকল সদস্য জোরালোভাবে আমাদের সমর্থন করছে। কীভাবে তহবিল সংগ্রহ করা যায়, সে বিষয়েও বিস্তারিত আলোচনা ও সমাধান বের করা হবে।

ফেসবুকে লাইক দিন