মাহাথির-মোদি বৈঠক: জাকির নায়েক বিষয়ে নতুন করে যে সি’দ্ধান্ত হলো

ইমান২৪.কম: মা’লয়ে’শিয়ায় ড. জাকির নায়েকেকে নিয়ে যে পরি’স্থিতি সৃষ্টি হয়েছে, এ পরি’স্থিতিকে কাজে লাগাতে চাইছে ভারত। রাশিয়ায় ইস্টার্ন ইকো’নমিক ফোরামের সম্মেলনের ফাঁ’কে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে ড. জাকির নায়েককে ভারতে ফিরিয়ে আনার বিষয়ে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী ন’রেন্দ্র মোদি।

ভারতের আদালতে অর্থ পাচার, ধর্মীয় বিদ্বেষ ছড়ানো, জি’হাদি কা’র্যক্রমে উ’দ্বুদ্ধ করা ইত্যাদি নানান অ’ভিযোগ আনা হয়েছে ড. জাকির নায়েকের বি’রুদ্ধে।

দিল্লির পক্ষ থেকে তাকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিক আবেদন করা হলে ২০১৮ সালে মাহাথির এ ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেছিলেন। সম্প্রতি তার বিরুদ্ধে মালয়েশিয়ায় সংখ্যালঘুদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে তদন্ত করছে সেখানকার কর্তৃপক্ষ।

মাহাথির বলেছেন, তার বিরুদ্ধে আনিত অভিযোগের সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে। এর পরিপ্রেক্ষিতে দেশটির কয়েকটি রাজ্যে তার বক্তব্য দেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে জাকির নায়েককে দেশে ফিরিয়ে আনতে চাইছে দেশটি। গত তিন বছর ধরে মালয়েশিয়ায় বসবাস করছেন তিনি। রাশিয়ায় মাহাথিরের সঙ্গে ওই পার্শ্ববৈঠকে জাকির নায়েকের বহিঃসমর্পণের বিষয়টি তুলে ধরেন ভারতীয় প্রধানমন্ত্রী। পরে সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্রসচিব বিজয় গোখলে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, এ ব্যাপারে দুই দেশই একমত হয়েছে যে, যেহেতু এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, তাই দুই দেশের কর্মকর্তারা এ বিষয়ে আলোচনা চালিয়ে যাবেন। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি। তিনি বলেন, মোদি বিষয়টি আলোচনায় তুললে মাহাথির ইতিবাচকভাবে নিয়েছেন।

তবে দুই নেতার মধ্যে জাকির নায়েকের প্রত্যর্পণ বিষয়ে কোনো চু’ক্তি হয়নি। বিজয় গোখলে বলেন, স’ন্ত্রা’সবাদ বিষয়েও মোদি ও মাহাথিরের মধ্যে আলোচনা হয়েছে। সব ধরনের স’ন্ত্রা’সবাদের নি’ন্দা জানান মাহাথির। তিনি বলেন, তার দেশ সব সময় স’ন্ত্রা’সবাদের বি’রুদ্ধে অবস্থান নিয়েছে। এ সময় স’ন্ত্রা’সবাদ মোকাবিলায় এ দুই নেতা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করবেন বলেও জানান তারা।

ফেসবুকে লাইক দিন