মারকাযুদ দিরাসায় ইতিহাস বিষয়ক বিশেষ মুহাজারা অনুষ্ঠিত

ইমান২৪.কম: রাজধানীর মিরপুরের কাজীপাড়ার মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যায় ইতিহাস বিষয়ক বিশেষ মুহাজারা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ জানুয়ারি) মাগরিবের পর ‘ইতিহাসের সঙ্গে আমাদের কতটুকু সম্পর্ক থাকা উচিৎ’ শীর্ষক এ সভা অনুষ্ঠিত হয়। প্রধান আলোচক হিসেবে উল্লেখিত বিষয়ে আলোচনা করেন ইতিহাস বিষয়ক লেখক মাওলানা ইমরান রায়হান।

মারকাযুদ দিরাসাতিল ইসলামিয়া-ঢাকার প্রতিষ্ঠাতা পরিচালক মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমী ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠান আয়োজনের ব্যাপারে বলেন, ইতিহাস জানা এবং তা থেকে ভবিষ্যৎ জীবনে শিক্ষা গ্রহণ করা অতি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। আর আজকের তরুণ শিক্ষার্থীরা আগামী দিনে জাতির কর্ণধার হবে। উত্তরসূরিদের থেকে ঘটে যাওয়া কোন ভুলের পুনরাবৃত্তি যেন তারা তাদের ভবিষ্যৎ জীবনে না ঘটায় এজন্য আমরা মাঝেমধ্যেই এজাতীয় নানা অনুষ্ঠানের আয়োজনের করে থাকি। ব্যক্তি থেকে শুরু করে বিরাট কোন সমাজ গঠনেও ইতিহাস-পাঠ অত্যন্ত জরুরি একটি ব্যাপার। কেননা, বাস্তব জীবনের উন্নতি ও উৎকর্ষতা অর্জনে ইতিহাসের শিক্ষা অন্যতম হাতিয়ার বিবেচনা করি আমরা। আর এসব দিক লক্ষ্য করেই এই আলোচনা সভার আয়োজন।

ব্যতিক্রমী এই আলোচনা-সভা মারকাযুদ দিরাসাতিল ইসলামিয়া-ঢাকার পরিচালক মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন মারকাযের নাজিমে তালিমাত মুফতী আব্দুল আজিজ, পরিক্ষা নিয়ন্ত্রক মুফতী ইউনুস কাসেমী, আদিব মুফতী নাবিল ওয়ালিদ।

ফেসবুকে লাইক দিন