মাত্র ৯ মিনিটের বৃষ্টিতে ভেসে গেলো ১৬০ টিরও বেশি গাড়ি ও বহু দোকান

আশ্চার্য্য এক ঘটনা ঘটে গেলো তুরস্কে। মাত্র নয় মিনিটের বৃষ্টি। আর এতেই পানির স্রোতে খড়কুটোর মতো ভেসে গেছে দেড় শতাধিক গাড়ি। শুধু তাই নয়, এই বৃষ্টিতে মানুষসহ দোকানও ভেসে যেতে দেখা গেছে। তুরস্কের রাজধানী আঙ্কারায় স্থানীয় সময় শনিবার বিকেলে এই ঘটনা ঘটেছে।

তুরস্কের আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে এই সতর্কবার্তা দেওয়া হয়েছিল যে, শনিবার তিন থেকে চার ঘণ্টা ধরে বৃষ্টি চলবে। পাশাপাশি ঝোড়ো হাওয়াও থাকবে বলে জানানো হয়েছিল। কিন্তু পূর্বাভাস অনুসারে বৃষ্টি নামলেও তিন ঘণ্টার বদলে তা স্থায়ী ছিল মাত্র ৯ ‘মিনিট। আর এই নয় মিনিটেই তুমুল বৃষ্টিতে তছনছ হয়ে গেছে গোটা শহর।

স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়েছে তুরস্কের রাজধানী আঙ্কারা। এতে এখন পর্যন্ত ৬ জনের আহতের খবর পাওয়া গেছে।

আঙ্কারার মেয়র মুস্তফা টুনা বলেন, এ ধরনের প্রাকৃতিক বিপর্যয় আগে কখনো দেখা যায়নি।

তুরস্কের সামাজিক নিরাপত্তা বিষয়ক মন্ত্রী জানান, শনিবার ওই বৃষ্টির ধারায় ১৬০টিরও বেশি গাড়ি ভেসে গেছে। পাশাপাশি ভেঙে পড়েছে বহু দোকান। তিনি জানান, উদ্ধারকর্মীরা বহু মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে।

কর্তৃপক্ষ জানায়, শনিবার বিকেলে হঠাৎ আঙ্কার এবং এর আশপাশের অঞ্চলে অতিভারী বৃষ্টিপাত হয়। এতে শহর রক্ষা বাঁধ ভেঙ্গে বন্যার পানি আঙ্কারায় ঢুকে পড়ে।

আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়ার পাশাপাশি দুর্যোগ মোকাবিলায় কাজ করে যাচ্ছে উদ্ধাকর্মীরা। আকস্মিক এ বন্যায় চরম দুর্ভোগে পড়েছে আঙ্কারাবাসী।

আরও পরুনঃ কাশ্মিরে গত ৪ মাসে নিহত ৫৬জন, যে কারনে উচ্চশিক্ষিতরাও হাতে তুলে নিচ্ছে বন্দুক!

ফেসবুকে লাইক দিন