মাত্র ৪২ দিনে বুখারি শরিফ মু’খস্থ করলেন হাবি’বুল্লাহ

ইমান টোয়েন্টিফোর ডটকম:২৪ বছ’রের যুবক হাফেজ হাবিবুল্লাহ সিরাজী। হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখা’রির সবগুলো হাদিস পুরোপুরি মু’খস্থ করার অনন্য কৃতিত্ব অর্জন করেছেন তিনি। পুরো বুখারি শরিফ মুখস্থ করতে তার সময় লেগেছে মাত্র ৪২ দিন।

হাফেজ হাবিবুল্লাহ সিরাজী ২০০২ সালেই পবিত্র কুরআনুল কারিমের হেফজ সম্পন্ন করেন। বর্তমানে কুষ্টি ইসলামি বি’শ্ববিদ্যালয়-এ ‘আল-হাদিস হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ’ বিষয়ে মাস্টার্সে অধ্যয়ন করছেন।

যার ধারাবাহিকতায় বাং’লাদেশসহ বিশ্বব্যাপী পবিত্র কুরআনের অসংখ্য হাফেজ বিদ্যমান রয়েছেন। কিন্তু ইলমে হাদিসের হাফেজের সংখ্যা নিতান্তই কম। হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখারি মুখস্থ করেছেন এ ধরনের লোক খুঁজে বের করা দূরহ ব্যাপার হয়ে দাঁড়াবে।

এ অসামান্য কাজটিই করেছেন হাফেজ হাবিবুল্লাহ সিরাজী। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র জবান মোবারকের অমী’য় বাণী সাহাবায়ে কেরাম মুখস্থ করে এবং লিখে সংরক্ষণ করেছেন।

প্রিয়নবির এ হাদি’সগুলো এ পর্যন্ত আসতে হাদিস সংকলক ও বিশারদ অনেক কষ্ট করতে হয়েছে। হাদিস বিশারদ ও সংকল’কদেরও এক সঙ্গে শত-সহস্র হাদিস মুখস্থের সংখ্যা বিরল।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু সর্বাধিক ৫ হাজার ৩৭৪টি হাদিস বর্ণনা করেছেন। বুখারি শরি’ফের হাদিসের সংখ্যা হলো ৭ হাজার ২৭৫টি হাদিস। এ বিশাল সংখ্যাক হাদিস সিনায় ধারণ নিঃসন্দেহে আল্লাহ তাআলার একান্ত মেহেরবাণী।

কুরআন ও বুখারির হাফেজ হাবিবুল্লাহ সিরাজী সিরাজগঞ্জ জেলার ইসলাম’নগর পাইকশা গ্রামের মাওলানা ইসলাইল সিরাজী ও আমেনা বিনতে আবু সাইদ দম্পতির ছেলে। হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখারির হাফেজ হাবিবুল্লাহ সিরাজীর প্রতি রইলো শুভ কামনা…

ফেসবুকে লাইক দিন