মাএ ৪০০ টাকায় কিডনি রোগীরা পাবেন ডায়ালাইসিস!

ইমান২৪.কম: কিডনি রোগীদের নামমাত্র টাকায় ডায়ালাইসিস সেবা দিতে ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি হাসপাতালে চালু হয়েছে দেশের বিশ্বমানের হিমোডায়ালাইসিস সেন্টার। এখানে মাত্র চারশো টাকায় ডায়ালাইসিস করাতে পারবেন কিডনি রোগীরা। সেন্টারটি উদ্বোধন করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, পর্যায়ক্রমে দেশের প্রতিটি মেডিকেল কলেজ ও জেলা পর্যায়ে ডায়ালাইসিস সেবা পৌঁছে দেয়া হবে। দেশে প্রায় দুই কোটি লোক কম বেশি কিডনি সমস্যায় ভুগছেন।

আর এ রোগের চূড়ান্ত পর্যায়ে ডায়ালাইসিস ও কিডনি প্রতিস্থাপনই হচ্ছে একমাত্র চিকিৎসা। যা অত্যন্ত ব্যয়বহুল ও কষ্টসাধ্য। তাই দেশের বিশাল অংকের রোগীদের ডায়ালাইসিস সেবা দিতে ৬০টি নতুন ডায়ালাইসিস মেশিনসহ মোট ৭২টি মেশিন নিয়ে কিডনি ইনস্টিটিউটে চালু হয়েছে দেশের প্রথম ও সর্ববৃহৎ হিমোডায়ালাইসিস সেন্টার। এখানে মাত্র ৪০০ টাকায় ডায়ালাইসিস করতে পারবেন রোগীরা।

কিডনি চিকিৎসা ব্যয়বহুল হওয়ায় দেশের সব হাসপাতালে ডায়ালাইসিস সেবা পৌঁছে দেয়ার দাবি জানান রোগীরা। এক রোগী বলেন, ‘কিডনির মতো রোগের জন্য সরকারের ব্যয় বরাদ্দ বাড়ানো উচিৎ। যাতে গরীব রোগীরা এই চিকিৎসার আওতায় আসতে পারে।’ মঙ্গলবার দুপুরে সেন্টারের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। স্বাস্থ্যখাতকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি বেসরকারিখাতকেও এগিয়ে আসার আহবান জানান মন্ত্রী।

আরও পড়ুন: ব্যারিস্টার মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ

ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতারে ড. কামালের উদ্বেগ, আইনি লড়াইয়ের ঘোষণা

ফেসবুকে লাইক দিন