ভ্যাকসিনেও জাদুকরী সমাধান কোনোদিন মিলবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইমান২৪.কম: করোনা ভাইরাস মোকাবিলায় সহজ ও জাদুকরী কোনও সমাধান এই মুহূর্তে নেই এবং সেটি কখনও নাও মিলতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)।

স্থানীয় সময় সোমবার জেনেভায় এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান টেড্রোস আনাধম গেব্রিয়েসুস এ কথা জানিয়েছেন।

ওই সংবাদ সম্মেলনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে ৬ লাখ ৯৭ হাজার ১৭৫ জনে দাঁড়িয়েছে।

এছাড়াও করোনা ভাইরাসে এ পর্যন্ত বিশ্বের ১ কোটি ৮৪ লাখ ৪২ হাজার ৩৮২ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে বর্তমানে ৬০ লাখ ৭২ হাজার ৫৯২ জন চিকিৎসাধীন এবং ৬৪ হাজার ৬৭৫ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এখন পর্যন্ত যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে মোট সুস্থ হওয়া মানুষের সংখ্যা ১ কোটি ১৬ লাখ ৭২ হাজার ৬১৫ জন। ডব্লিউএইচও প্রধান বলেছেন, ‘করোনা ভাইরাস ঠেকাতে বিশ্বে বেশ কযেকটি সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা চলছে।

এ ভ্যাকসিন নিয়ে সবার অনেক আশা থাকলেও জাদুকরী সমাধান হয়তো কোনও দিনও মিলবে না। স্বাভাবিক অবস্থায় ফিরতে বহু সময় লেগে যেতে পারে।’

করোনা মহামারির এই প্রভাব ভবিষ্যতে বহু বছর পর্যণ্ত থেকে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশের পর নতুন করে আবারও সতর্কবার্তা দিলো সংস্থাটি।

বিশ্বের সব দেশের মানুষকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, হাত ধোয়া, এবং ভাইরাস পরীক্ষার মতো স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়েছেন টেড্রোস আনাধম এবং ডব্লিউএইচও’র জরুরি সেবা বিভাগের প্রধান মাইক রায়ান।

আনাধম বলেন, ‘বিভিন্ন দেশের সরকার ও জনগণকে আমরা বলতে চাই, সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন। মুখে মাস্ক পরাটা বিশ্বজুড়ে সংহতির প্রতীক হয়ে উঠা এখন সময়ের দাবি।’

ফেসবুকে লাইক দিন