ভারত জঙ্গলে বোমা মেরেছে: পাকিস্তান জাতিসংঘে গাছ হত্যার নালিশ নিয়ে

ইমান২৪.কম:ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় সেনাবহরে করা জঙ্গি হামলার জেরে বদলার নামে ইতোমধ্যে একের পর এক হামলা শুরু করেছে ভারতীয় সামরিক বাহিনী। এর অংশ হিসেবে পাল্টাপাল্টি হামলায় দুদেশের সীমান্তে বর্তমানে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এরইমধ্যে গত মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পাক-অধিকৃত কাশ্মীরে জৈশ-ই-মোহাম্মদের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালায় ভারত।

এই হামলায় তখন প্রায় তিন শতাধিক জঙ্গি নিহত হয়েছে বলে দাবি ভারতীয় সেনাদের। যদিও পাকিস্তান দাবি, ভারতের করা এ হামলায় মাত্র একজন সামান্য আহত হয়েছেন। তবে এতে অনেক গাছ হত্যা হয়েছে এবং খুব শিগগিরআ জাতিসংঘের কাছে এই হত্যাকাণ্ডের জন্য বিচারও চাওয়া হবে। শুক্রবার (১ মার্চ) দেশটির জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতির বরাতে করা প্রতিবেদনে এই গাছ হত্যার বিচার চাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে লন্ডনভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, ভারতের করা বিমান হামলায় একজন গুরুতর আহত হয়েছেন।

তবে কোনো ধরনের নিহতের খবর পাওয়া যায়নি। পাকিস্তানের জৈশের ঘাঁটিতে হামলা চালাতে ব্যর্থ হয়েছে ভারত। তারা মূলত বোমা ফেলেছে ফাঁকা জায়গায় যেখানে শুধু গাছপালা ছিল। ভারতীয় বিমানবাহিনীর করা এই বোমা হামলায় কিছু গাছপালা পুরোপুরি উপড়ে গেছে। পাকিস্তান সরকারের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের দাবি, ভারতের চালানো এ হামলার কেবল ক্ষতিগ্রস্ত হয়েছে আমাদের সীমান্ত সংলগ্ন গাছপালা। তাই এবার এই গাছ হত্যার বিচার চাইতে জাতিসংঘের কাছে যাবে পাকিস্তান।

মূলত জঙ্গলে বোমা হামলা চালানোয় সংগঠনটির কাছে বিচার চাইবে তারা। এ সম্পর্কে মন্ত্রণালয় এক টুইটার বার্তায় লিখছে, ‘পরিবেশ-সন্ত্রাসবাদ বনে বোমা হামলার জন্য ভারতের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ দায়ের করবে পাকিস্তান।’

উল্লেখ্য, গত মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোররাত ৩টায় দুদেশের নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে অধিকৃত কাশ্মীরের জৈশ-ই-মোহাম্মদের জঙ্গি ঘাঁটিগুলোকে লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছিল ভারতের বেশ কয়েকটি যুদ্ধবিমান। এ সময় প্রায় এক হাজার কেজি বোমাবর্ষণ করা হয় বলে দাবি ভারতের।

আরও পড়ুন: বাবা-মাকে নিয়ে থাকলে বাসা ভাড়া কম ৫০০, যা বললো আলোচিত বাড়ির মালিক

সব কেন্দ্রে ভোটরদের প্রচন্ড ভীড়: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকার সিটি নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি: মাহবুব তালুকদার

ফেসবুকে লাইক দিন