ভারতে ১৪৫ কিলোমিটার বেগে আঘাত হানছে ঘূর্ণিঝড় নিভার

ইমান২৪.কম: ভারতের নামিল নাড়ু রাজ্যের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নিভার’। বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার ভোর নাগাদ রাজ্যের মামাল্লাপুরাম উপকূলে ঘণ্টায় সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে।

বঙ্গোপসাগর ও আরব সাগরের মধ্যবর্তী অঞ্চলে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নিভার’ ধেয়ে আসছে ভারতের তামিলনাড়ু উপকূলের দিকে।

ভারতের আবহওয়া দফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আরকে জেনামানি বলেন, ঘূর্ণিঝড়টি বর্তমানে চেন্নাই থেকে প্রায় সাড়ে ৪০০ কিলোমিটার দূরে অবস্থান করছে এবং প্রচণ্ড শক্তি সঞ্চয় করে এটি উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে।

ঘূর্ণিঝড়টি তামিলনাড়ু উপকূলে আঘাত হানার পর পদুঁচেরির কাছ দিয়ে অতিক্রম করবে বলে ধারণা করছি আমরা। ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার সকাল থেকেই তামিলনাড়ুজুড়ে ভারি বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বইছে। রাজ্যের সাতটি জেলায় বন্ধ রয়েছে দূরপাল্লার বাস চলাচল।

পরিস্থিতি মোকাবিলায় এরই মধ্যে রাজ্যের উপকূলীয় জেলা কুড্ডালোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে প্রায় ২ হাজার বাসিন্দাকে। এর মধ্যেই, দুর্যোগ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার বলা হয়, আমরা এরই মধ্যে ঝুঁকিতে থাকা তিন রাজ্যে পরিস্থিতি মোকাবিলায় ৩০টি দল গঠন করেছি।

পরিস্থিতি দেখে মনে হচ্ছে তামিল নাড়ু এবং পদুঁচেরি সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। এ জন্য আমরা এরই মধ্যে দুটি রাজ্যে ১০টি দল পাঠিয়েছি এবং বাকিদেরকেও প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে, ‘নিভার’ মোকাবিলায় রাজ্য সরকারের পক্ষ থেকেও সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে তামিলনাড়ু এবং পদুঁচেরি প্রশাসন। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে বাসিন্দাদের প্রতি আহ্বানও জানান তারা।

ফেসবুকে লাইক দিন