ভারতে ফিরছেন বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েক: এনডিটিভি

বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েক মালয়েশিয়া থেকে ভারতে ফিরবে বলে মালয়েশিয়ার একটি সূত্র মঙ্গলবার সংবাদ মাধ্যম এনডিটিভিকে জানিয়েছে। ২০১৬ সালে ঢাকার গুলশানে ‘হলি আর্টিজানে’ হামলাকারী জঙ্গিদের কয়েকজন জাকির নায়েকের প্রচারে প্রভাবিত হয়েছিল বলে অভিযোগ ওঠে। তার পরেই ভারত ত্যাগ করেন এবং মালয়েশিয়ার পুত্রযায়ায় বসবাস শুরু করেন তিনি।

মালয়েশিয়ার সরকারি একটি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, জাকির নায়েক বুধবার ভারতের উদ্দেশ্যে মালয়শিয়া ত্যাগ করবে। এর আগে তার বিরুদ্ধে যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ দিতে না পাড়ার কারণে রেড কর্নার নোটিস জারির আর্জি খারিজ করে দিয়েছে ইন্টারপোল। এর ফলে জাকির নায়েককে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়ায় বড় ধরনের ধাক্কা খেতে হয়েছিলো ভারত সরকারকে।

গত বছরের নভেম্বরে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) জাকির নায়েক ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে মামলা করে। আইআরএফের প্রেসিডেন্ট ও এর সদস্যরা ‘অবৈধ কার্যকলাপকে’ প্রশ্রয় দিচ্ছেন উল্লেখ করে দিল্লি হাইকোর্ট সম্প্রতি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ ঘোষণার সিদ্ধান্ত বহাল রেখেছেন। তবে জাকির নায়েক শুরু থেকেই তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে আসছেন।

২০১৬ সালের নভেম্বর মাসে ইউএপিএ ও ফৌজদারি দ-বিধির নানা ধারায় তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে এনআইএ। তার স্বেচ্ছাসেবী সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকেও নিষিদ্ধ করা হয়। এছাড়া তার নিয়ন্ত্রণে থাকা শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাকাউন্টও জব্দ করা হয়। ভারত, বাংলাদেশ, কানাডা, ব্রিটেনে নিষিদ্ধ হয়েছে জাকিরের টেলিভিশন চ্যানেল ‘পিস টিভি’। এনডিটিভি

ফেসবুকে লাইক দিন