ভারতে কার্যকর হলো মুসলিম বিরোধী নাগরিকত্ব আইন

ইমান২৪.কম: বিক্ষোভের মধ্যেই কার্যকর হলো ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন।

শুক্রবার রাতে সরকার এক গেজেট বিজ্ঞপ্তি দিয়ে আইনটি কার্যকরের কথা জানিয়েছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ক্ষমতাসীন বিজেপি সরকার।

গেজেটে শুক্রবার থেকেই দেশজুড়ে নতুন নাগরিকত্ব আইন কার্যকরের কথা বলা হয়। পর্যবেক্ষকদের মতে, তীব্র বিরোধিতা সত্ত্বেও মোদি সরকার যে পিছু হটতে রাজি নয়; এ গেজেট প্রকাশের মাধ্যমে তা ফের স্পষ্ট করা হলো।

২০১৯ সালের ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে পাস হয় দেশটির বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল।

শুক্রবার জারি করা গেজেটে বলা হয়েছে, ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইনের সাব সেকশন (২) এবং সেকশন ১ অনুযায়ী সরকার ঘোষণা করছে, ২০২০ সালের ১০ জানুয়ারি থেকে ওই আইন কার্যকর হলো।

ভারতের নতুন নাগরিকত্ব আইনে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে দেশটিতে গিয়ে বসবাসরত অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

এর আগে আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) থেকে বাদ পড়েন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। বাদ পড়াদের অধিকাংশই মুসলিম। তখনও এই নাগরিকত্ব আইন পাস হয়নি।

তবে বাদ পড়া হিন্দুদের অনেকেই তখন বিবিসি-কে জানিয়েছিলেন, স্থানীয় বিজেপি নেতারা তাদের বলেছেন, নাগরিকত্ব আইন পাস হলে গেলে তাদের আর কোনও ঝামেলায় পড়তে হবে না।

এমন পরিস্থিতিতে এই নাগরিকত্ব আইনকে মুসলিমবিদ্বেষী ও বৈষ্যমমূলক হিসেবে উল্লেখ করে দেশজুড়ে শুরু হয় প্রতিবাদ-বিক্ষোভ।

এসব বিক্ষোভকেন্দ্রিক সহিংসতায় নিহত হয়েছেন অন্তত ২৫ জন। বিক্ষোভকারীদের ওপর গুলিবর্ষণের কথা স্বীকার করেছে পুলিশ। সূত্র: দ্য ওয়াল, এনডিটিভি

ফেসবুকে লাইক দিন