ভারতের সাথে যু’দ্ধে হারতে পারে পাকিস্তান: ইমরান খান

ইমান২৪.কম: ভারতের সঙ্গে প্রথাগত কোনো যু’দ্ধে হেরে যেতে পারে পাকিস্তান। তবে পারমাণবিক অস্ত্রের অধিকারী দুই দেশের মধ্যে কোনো যু’দ্ধের পরিণাম হবে ভ’য়া’বহ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রোববার এ মন্তব্য করেছেন। আল জাজিরাকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে ইমরান খান বলেছেন, ‘আমি নিশ্চিত, যখন পারমাণবিক শক্তিধর দুটি দেশের মধ্য যু’দ্ধ শুরু হয়,

তখন সেটা অবশ্যই পারমাণবিক যু’দ্ধের দিকে গড়াবে। ঈশ্বর না করুক, যদি এমন কোনো যু’দ্ধ হয়, আর আমরা হেরে যায় তাহলে আমরা শেষ পর্যন্ত লড়াই করব।’

ইমরান খান বলেছেন, যদি পাকিস্তানের সামনে আত্মসমর্পণ করতে হবে বা স্বাধীনতার জন্য আমৃত্যু লড়াই করতে হবে এমন পরিস্থিতি তৈরি হয়, তাহলে পাকিস্তান দ্বিতীয়টি বেছে নেবে।

নিজের স্বাধীনতার জন্য আমৃত্যু লড়াই করত পাকিস্তান। আর যখন কোনো পারমাণবিক শক্তিধর দেশ মৃত্যুর আগ পর্যন্ত লড়াইয়ের পণ করে, তখন সেটার পরিণতি হয় ভ;য়া;বহ।

নতুন পাকিস্তানের ডাক দেওয়া প্রধানমন্ত্রী ইমরান জানিয়েছেন, যু’দ্ধ এড়ানোর জন্য তাই পাকিস্তান জাতিসংঘের দিকে অগ্রসর হচ্ছে। বর্তমান কাশ্মীরে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেটা সুরাহার জন্য পাকিস্তান আন্তর্জাতিক মহলের দিকে দৃষ্টি দিচ্ছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, সব দিক বিবেচনা করেই আমরা জাতিসংঘের কাছে যাচ্ছি। আমরা সব আন্তর্জাতিক সংগঠনের কাছে যাচ্ছি। কারণ এখন একটি দুর্যোগ আমাদের দিকে এগিয়ে আসছে।

যেটার প্রভাব ভারতীয় উপমহাদেশের গণ্ডিতে সীমাবদ্ধ থাকবে না। ভারতের সঙ্গে এখন কোনো সংলাপে বসার সম্ভাবনা আছে কি না, এমন প্রশ্নে ইমরান খান জানিয়েছেন, ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা লোপের পরে ভারতের সঙ্গে কোনো ধরনের সংলাপে বসার সম্ভাবনা স্তিমিত হয়ে পড়েছে।

ফেসবুকে লাইক দিন