ভারতের মধ্যপ্রদেশে লকডাউনে করা সব বিয়ে অবৈধ ঘোষণা

ইমান২৪.কম: লকডাউন উপেক্ষা করে বিয়ে করায় ১৩০টি বিয়ে অবৈধ ঘোষণা করেছে ভারতের একটি আদালত। বৃহস্পতিবার ভারতের মধ্যপ্রদেশ রাজ্য সরকার এ ঘোষণা দেয়।

করোনা সংক্রমণ ঠেকাতে ভারতের মধ্যপ্রদেশে লকডাউনের সময় সব ধরনের ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে নিষেধাজ্ঞা ছিল। তবে নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে রাজ্যজুড়ে অন্তত ১৩০টি বিয়ে অনুষ্ঠিত হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, সরকারি নির্দেশ অমান্যের দায়ে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা অনুযায়ী ওই বিয়েগুলো অবৈধ ঘোষণা করা হচ্ছে।

এছাড়া বিভিন্ন জেলা প্রশাসকদের বিয়ের সনদপত্র না দিতে আদেশ দেওয়া হয়েছে। মহামারি পরিস্থিতি মোকাবিলায় লকডাউন ঘোষণার পরে সমস্ত ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করেছিল সে রাজ্যের সরকার।

কিন্তু তা অগ্রাহ্য করে গোপনে অন্তত ১৩০টি বিয়ে হয়েছে রাজ্য জুড়ে। রাজ্য প্রশাসনের আধিকারিকরা বৃহস্পতিবার জানিয়েছেন, লকডাউন ঘোষণার সময় স্পষ্টভাবে জানানো হয়েছিল, মে মাসে কোনো বিয়ে হবে না।

কিন্তু বেশ কিছু ক্ষেত্রে সেই নির্দেশ ভাঙা হয়েছে বলে খবর এসেছে। এই পরিস্থিতিতে সরকার সিদ্ধান্ত নিয়েছে, ওই বিয়েগুলি ‘অবৈধ’ ঘোষণা করা হবে। ইতিমধ্যেই বিভিন্ন জেলা প্রশাসকদের এ বিষয়ে বার্তা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট জেলার ম্যারেজ রেজিস্ট্রাররা যাতে মে মাসে বিয়ে করা দম্পতিদের বিয়ের নিবন্ধনপত্র না দেন, সে বিষয়েও প্রশাসনের তরফে নির্দেশ পাঠানো হয়েছে।

ফেসবুকে লাইক দিন