ভারতকে শায়েস্তা করার জন্য নতুন ‘কামান’ প্রস্তুত করেছে চীন

ইমান২৪.কম: চী’নের পিপলস লিবারেশন আর্মি ভারত সীমান্তে মোতায়েন তার বাহিনীকে নতুন লাই’টওয়েট, ডিজিটালাইজড, যান-বাহিত ১৫৫ এম হাউ’টজার (কামান) অস্ত্রে সজ্জিত করতে পারে।

আধুনিক স্থল যুদ্ধে মোবাইল আর্টিলারি অ্যাটাকে এটি নতুন মাত্রা আনবে বলে ধারণা করা হচ্ছে।

চীনের ২০১৯ সালের ন্যা’শনাল ডে প্যারেডে পিএলএ প্রথমবারের মতো পিসিএল-১৮১ প্রদর্শন করা হয়।

এটি আগের স্ব-চালিত হাউটজারের চেয়ে অনেক বেশি ক্ষিপ্র, টেকসই ও যুদ্ধক্ষম। জুনে চীনের গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, পিসিএল-১৮১-এর ওজন মাত্র ২০ টন, আর আগেরগুলোর ওজন ছিল এর প্রায় দ্বিগুণ।

নতুন অস্ত্রটির ওজন কম হওয়ায় এটি পরিবহন করা অনেক সহজ, এবং অনেক বেশি গতিশীল। বিশেষ করে পাহাড়ি এলাকায় এই অস্ত্র বিশেষ কার্যকর।

প্রতিবেদনে বলা হয়, পিসিএল-১৮১ অনেক আধুনিক, ডিজিটাল কন্ট্রোল প্যানেল সমৃদ্ধ। এতে অটোমেটিক গান ক্যালিব্রেশন ও সেমি-অটোমেটিক অ্যামুনেশন রিলোড ব্যবস্থা আছে।

এই নতুন অস্ত্র চীনের তড়িৎ অভিযানে বিশেষ ফলপ্রসূ হবে বলে আশা করা হচ্ছে। গ্লোবাল টাইমসে এক চীনা অস্ত্র বিশেষজ্ঞ বলেন, পার্বত্য এলাকায় যুদ্ধে হাউটজারের মতো আর্টিলারি অস্ত্র বিশেষ কার্যকর।

কারণ এখানে প্যারাবোলিক পথে গোলা নিক্ষেপ করতে হয়। সাধারণ ট্যাঙ্ক এসব এলাকায় তেমন কার্যকর হয় না। এই অস্ত্রের অস্তিত্ব ও মোতায়েন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ধারণা করা হচ্ছে, চীন এখন তাদের অভিযানগুলো আরো ক্ষিপ্র, গতিশলি করতে চাচ্ছে।

তারা মার্কিন অস্ত্রের বিষয়টি মাথায় রেখে নতুন অস্ত্রের দিকে নজর দিচ্ছে। এছাড়া টাইপ ১৫ ভিটি৫ নামের হালকা ট্যাঙ্ক নির্মাণের দিকেও নজর দিয়েছে চীন।

ফেসবুকে লাইক দিন