ভারতকে চট্টগ্রাম-মোংলা বন্দর ব্যবহারের অনুমতি; মন্ত্রিসভায় খসড়া অনুমোদন

ইমাান২৪.কম: বাংলাদেশের চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহার করে ভারতীয় পণ্য সে দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের ৪ টি বন্দরে পণ্য পরিবহনের অনুমতির জন্য একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে সরকার।

বাংলাদেশের ভূখণ্ডের মধ্য দিয়ে এই পণ্য পরিবহনের জন্য ভারতের কাছ থেকে গ্যাট নীতিমালা অনুসারে শুল্ক ব্যতিত মাশুল ও পরিবহন খরচ আদায় করা হবে।

আজ ১৭ সেপ্টেম্বর সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ের প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, এটি ট্রানজিট বলা ঠিক না, কারণ আমাদের পরিবহন ব্যবহার করতে হচ্ছে। আমাদের আইন অনুযায়ী শুল্ক ও ট্যাক্স তাদের দিতে হবে। প্রস্তাবিত চুক্তি অনুযায়ী মালবাহী কার্গো শনাক্ত করতে ‘ট্র্যাকিং সিস্টেম’ ব্যবহার করা হবে।

প্রস্তাবিত চুক্তিতে কয়েকটি রুটের কথা উল্লেখ করা হয়েছে। সেগুলো হচ্ছে- চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে আগরতলা ভায়া আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া), চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে ডাউকি ভায়া তামাবিল (সিলেট), চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে সুতারকান্দি ভায়া শেওলা (সিলেট), চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে বিবিরবাজার ভায়া শ্রীমন্তপুর (কুমিল্লা)।

চুক্তি সম্পন্ন হলে চট্টগ্রাম বন্দর থেকে এই সব পথ দিয়েই যাবে ভারতের পণ্য। চুক্তিটি পাঁচ বছরের জন্য হবে, তবে ৬ মাসের নোটিসে যে কোনো পক্ষ চুক্তিটি বাতিল করতে পারবে। জরুরি প্রয়োজনে বা রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে যে কোনো পক্ষ চুক্তির বাস্তবায়ন সাময়িকভাবে স্থগিত করতে পারবে।

আরও পড়ুনঃ দুই ভাইকে সাদা পোশাকে তুলে নেয়ার একদিন পর মিললো গুলিবিদ্ধ লাশ

নিরপেক্ষ সরকার গঠন করলে নির্বাচনে আ. লীগ প্রার্থীই পাবে না : আব্দুর রব

ফেসবুকে লাইক দিন